তিন বছর পর টেস্টে ফিরেই ৭ উইকেট শিকার সুন্দরের

ওয়াশিংটন সুন্দর
ওয়াশিংটন সুন্দর  © সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডেই ছিলেন না ভারতের অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। পুণেতে দ্বিতীয় টেস্টে এই স্পিনারকে একাদশে ফিরিয়ে একপ্রকার জুয়া খেললেন ভারতীয় নির্বাচকরা। আজ বৃহষ্পতিবার (২৪ অক্টোবর) পুণেতে জ্বলে উঠলেন ভারতীয় এই ডানহাতি স্পিনার। তিন বছর পর টেস্টের প্রত্যাবর্তনকে সুন্দরভাবে রাঙালেন। ফেরার মঞ্চে নিজেকে ছাড়িয়ে ক্যারিয়ার সেরা স্পেল করলেন। তার ঘূর্ণিতে দিন শেষের আগেই থেমে গেছে প্রতিপক্ষ কিউইরাও। 

তিন বছর পর প্রথম ও ক্যারিয়ারের পঞ্চম টেস্ট খেলতে নামেন ওয়াশিংটন। দিন শেষে বাহবা পাওয়ার মতো বোলিং করলেন। মূলত তার স্পিনে নিউজিল্যান্ডের কাছ থেকে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে ভারত। চার টেস্টে ৬ উইকেট নেওয়া ওয়াশিংটন ‘সুন্দর’ প্রত্যাবর্তন করলেন। ৩ উইকেটে ১৯৭ রান করা নিউজিল্যান্ড গুটিয়ে গেলো ২৫৯ রানে। ৬২ রানের ব্যবধানে সাত উইকেটের সবগুলো নিয়েছেন ওয়াশিংটন। ২৩.১ ওভারে ৫৯ রান খরচ করেন এই ডানহাতি অফস্পিনার।

তার আগে ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্রের হাফ সেঞ্চুরিতে নিউজিল্যান্ড আড়াই সেশন আধিপত্য দেখায়। কনওয়ে ৭৬ রানে রবিচন্দ্রন অশ্বিনের শিকার হন, ভারতীয় স্পিনার সফরকারীদের প্রথম তিন ব্যাটারকে ফেরান। বাকি সাত জন ওয়াশিংটনের শিকার।

৩ উইকেটে ২০০ রান ছাড়ানোর পথে ছিল নিউজিল্যান্ড। রাচিন ৬৫ রান করে আরেকটি সেঞ্চুরির আভাস দিচ্ছিলেন। তাকে বোল্ড করেন ওয়াশিংটন। ওই স্পেলে আর কিউইদের দাঁড়াতে দেননি ভারতীয় স্পিনার। একে একে সবাইকে ফেরান। এই বিপর্যয়ের সামনে দাঁড়িয়ে ৩৩ রান করেন মিচেল স্যান্টনার। ৭৯.১ ওভারে থামে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস।

জবাব দিতে নেমে ভারত টিম সাউদির বলে তাদের অধিনায়ক রোহিত শর্মাকে শূন্যতেই হারিয়েছে। যশস্বী জয়সওয়াল কিছুটা স্নায়ুচাপে থাকলেও দিন শেষ করে আসতে পেরেছেন। তিনি ৬ রানে অপরাজিত, ১০ রানে খেলছেন শুবমান গিল। ১ উইকেটে ১৬ রান ভারতের। তারা এখনও ২৪৩ রানে পিছিয়ে।


সর্বশেষ সংবাদ