আইপিএলে এক ইনিংসে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড

রানের নতুন রেকর্ড
রানের নতুন রেকর্ড   © সংগৃহীত

আইপিএলের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। তাদের গড়া ২৭৭ রানের এই রেকর্ড নিজেরাই ভেঙে দিল হায়দরাবাদ। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ট্রাভিস হেডের দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে ৩ উইকেটে ২৮৭ রান তুলে নতুন ইতিহাস গড়ল তারা। আইপিএলের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড এখন এটিই।

টসে জিতে হায়দরাবাদের বিপক্ষে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বেঙ্গালুরু অধিনায়ক। সেটা যে তাদের জন্য কাল হয়ে দাঁড়াবে, তা হয়তো কল্পনাতেও ভাবেননি কোহলিরা! ইনিংসের শুরু থেকেই বেঙ্গালুরুর বোলারদের উপর তান্ডব চালিয়েছেন ওপেনার হেড। অভিষেক শর্মাকে সাথে নিয়ে মাত্র ৭ ওভারের মাঝেই ১০০ রানের জুটি গড়েন হেড। মাত্র ২০ বলে হেড তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। ২২ বলে ৩৪ রান করা অভিষেক টপলির বলে ফিরলে ভাঙে ১০৮ রানের জুটি।

শর্মা ফিরলেও হেনরিক ক্লাসেনকে নিয়ে রানের গতি বজায় রেখেছেন হেড। এই সময়ে তুলে নেন সেঞ্চুরিও। মাত্র ৩৯ বলেই তিন অংক ছুঁয়েছেন হেড। আইপিএলের ইতিহাসে এটি চতুর্থ দ্রুততম সেঞ্চুরি। সেঞ্চুরি করার পরপরই অবশ্য প্যাভিলিয়নে ফিরেছেন তিনি। ৯ চার ও ৮ ছক্কায় ৪১ বলে ১০২ রান করা হেডকে ফেরান লকি ফারগুসন। দলের স্কোর ততক্ষণে ১২ ওভার ৩ বলে ১৬৫ রান।

হেড ফিরলে ক্লাসেনের সঙ্গী হন মার্করাম। এই দুই আফ্রিকান ব্যাটার দলের স্কোর ২০০ পার করেন। ২ চার ও ৭ ছক্কায় ক্লাসেন ৩১ বলে ৬৭ রান করে ফিরলে কিছুটা কমে রানের গতি। তখন মনে হচ্ছিল ২৭৭ রান আর ছোঁয়া হবে না হায়দরাবাদের। তবে ১৯ তম ওভারে আব্দুল সামাদের দারুণ এক ক্যামিও দলকে নিয়ে গেছে সেই কাঙ্ক্ষিত স্কোরের কাছে। টপলির সেই ওভারে তান্ডব চালিয়েছে সামাদ, নিয়েছেন ২৫ রান। শেষ ওভারে মার্করাম-সামাদ জুটি দলের স্কোর পার করেছেন ২৮০। শেষ পর্যন্ত ৩ উইকেটে ২৮৭ রানে থামে তাদের ইনিংস। সামাদ অপরাজিত ছিলেন ১০ বলে ৩৭ রানে, মার্করাম করেছেন ১৭ বলে ৩২ রান।

পুরো ইনিংসে হায়দরাবাদের ব্যাটাররা হাঁকিয়েছেন ২২ টি ছক্কা। এই ইনিংসে আইপিএলে এটিই সর্বোচ্চ ছক্কা। তারা ভেঙেছেন ২০১৩ সালে করা বেঙ্গালুরুর এক ইনিংসে ২১ ছক্কার রেকর্ড।

হায়দরাবাদের করা ২৮৭ রান ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ। টি-২০ ক্রিকেটে এটি দ্বিতীয় সর্বোচ্চ। তাদের সামনে আছে শুরু ৩১৪ রান করা নেপাল


সর্বশেষ সংবাদ