মহাশূন্যে ঘুরে এলো ক্রিকেট বিশ্বকাপের ট্রফি

মহাশূন্যে বিশ্বকাপ ট্রফি
মহাশূন্যে বিশ্বকাপ ট্রফি  © সংগৃহীত

বিশ্বকাপের ট্রফি উন্মোচন নিয়ে প্রতিবছরই থাকে বিশেষ আয়োজন। তবে এবারের বিশ্বকাপ ট্রফিটি উন্মোচন করা হয়েছে সম্পূর্ণ ব্যতিক্রমীভাবে। বিশ্বকাপ ট্রফিটি পৃথিবীর হলেও এটি উন্মোচিত হয়েছে মহাশূন্যে। ২৬ জুন বিশ্বভ্রমণ শুরু করার আগে মহাশূন্যে পাঠানো হয়েছিল সেটিকে।

আইসিসি জানিয়েছে, পৃথিবী থেকে ১ লাখ ২০ হাজার ফুট উচ্চতায় নিয়ে যাওয়া হয়েছিল বিশ্বকাপের ট্রফিটি। এর মাধ্যমেই উদ্বোধন করা হয়েছে এবারের ট্রফি ট্যুরের।

আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্ট্রাটোস্ফেরিক বেলুনের মাধ্যমে মহাশূন্যে পাঠানো হয়েছিল ট্রফিটি। পৃথিবীর বায়ুমণ্ডলের প্রায় ৯৯ দশমিক ৫ শতাংশ অতিক্রম করে গিয়েছিল সেটি। সর্বোচ্চ উচ্চতায় তাপমাত্রা ছিল প্রায় মাইনাস ৬৫ ডিগ্রি সেলসিয়াস। 

পরবর্তীতে ট্রফিটি স্বাভাবিকভাবেই মহাশূন্য থেকে ফিরিয়ে আনা হয়েছে। দর্শক ধারণক্ষমতার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এসে ল্যান্ড করেছে সেটি।

আইসিসি বলছে, এবারের ট্রফি ট্যুরটি হবে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড়। আগামী অক্টোবর-নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের আগে ট্রফিটি ঘুরে আসবে ১৮টি দেশ। ২৭ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত ভারতের বিভিন্ন শহর ঘুরবে বিশ্বকাপ ট্রফি। বাংলাদেশে আসবে আগামী ৭ আগস্ট, থাকবে ৯ আগস্ট পর্যন্ত।

এবারের ট্রফি ঘুরবে কুয়েত, বাহরাইন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, নাইজেরিয়া, উগান্ডা, ফ্রান্স, ইতালির মতো দেশেও। আইসিসির আশা, এ ট্রফির সংস্পর্শে আসবেন প্রায় ১০ লাখ সমর্থক। আগামী ৪ সেপ্টেম্বর আয়োজক ভারতে ফিরে যাবে ট্রফিটি।

উল্লেখ্য, আগামী ৫ অক্টোবর শুরু হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। এবারের বিশ্বকাপে মোট ১০ টি দল অংশ নিচ্ছে। ভারতের ১০টি শহরের ১২ থেকে ১৫টি ভেন্যুতে ৪৬ দিনে বিশ্বকাপের মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ