স্কলারশিপ নিয়ে পড়ুন ইউরোপের দেশ লিথুয়ানিয়ায়

লিথুয়ানিয়ায় স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ
লিথুয়ানিয়ায় স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ  © ফাইল ছবি

লিথুয়ানিয়া আমরা অনেকেই নামটির সাথে পরিচিত, আবার অনেকেই পরিচিত না। লিথুয়ানিয়া ইউরোপীয় ইউনিয়ন ও সেঞ্জেনভুক্ত একটি দেশ। লিথুয়ানিয়ার মনোরোম প্রাকৃতিক সৌন্দর্য্য সকল মানুষের নজর কাড়তে সক্ষম। তবে শুধু এর সৌন্দর্য্য নয়, দেশটির আধুনিক ও উচ্চমানের শিক্ষা ব্যবস্থা এই দেশকে সুপরিচিত করে তুলেছে বিশ্ববাসীর কাছে।
 
বাল্টিক সাগরের পূর্ব উপকূলবর্তী দেশ লিথুয়ানিয়া। এটি সুইডেনের ঠিক বিপরীতে অবস্থিত। লিথুয়ানিয়ার আয়তন ৬৫,৩০০ বর্গকিলোমিটার এবং জনসংখ্যা ২.৭৯৫ মিলিয়ন। এই দেশের জিডিপি পার ক্যাপিটা ১৮,৩৮১ ইউএসডি ডলার। লিথুয়ানিয়ার সর্ববৃহৎ শহর ও রাজধানী হল ভিলনিয়াস। অফিসিয়াল ভাষা লিথুয়ানিয়ান এবং মুদ্রা ইউরো। এর প্রতিবেশি দেশগুলো হল লাটভিয়া, পোল্যান্ড, বেলারুশ ও রাশিয়া।

কেন যাবেন লিথুয়ানিয়ায়

ঊচ্চ শিক্ষার ক্ষেত্রে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় লিথুয়ানিয়ার জীবন যাত্রার ব্যয় অনেক কম। এ দেশে রয়েছে অনেকগুলো সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। আর ইউরোপের অন্যান্য দেশে যেমন স্নাতক প্রোগ্রামে পড়তে গেলে সে দেশের ভাষায় পড়া লাগে, সে তুলনায় লিথুয়ানিয়াতে ব্যাচেলর লেভেলে বেশিরভাগ ক্ষেত্রে ইংরেজি মাধ্যমে পড়ানো হয়ে থাকে, যা আমাদের দেশের শিক্ষার্থীদের  জন্য অনেক উপকারি। এসবদিক  বিবেচনায় লিথুয়ানিয়া হতে পারে আপনার উচ্চ শিক্ষার গন্তব্য।

সেশন

অন্যান্য সব দেশের মতোই লিথুয়ানিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও দুই সেমিস্টারে পড়াশুনা এবং ভর্তি প্রক্রিয়া পরিচালিত হয়ে থাকে।  প্রতিবছর সেপ্টেম্বর ও জানুয়ারি। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সেপ্টেম্বর এ বেশি সাবজেক্টে ভর্তির সুযোগ থাকে।

টিউশন ফি

লিথুয়ানিয়াতে প্রতিষ্ঠান ভিত্তিক টিউশন ফির পার্থক্য হয়ে থাকে। এখানে স্নতক প্রোগ্রামের টিউশন ফি সাধারণত ২০০০ থেকে ৫৩০০ ইউরো হয়ে থাকে এবং স্নাতকোত্তর প্রোগ্রামগুলোতে সাধারণত ২২০০ থেকে ৬৫০০ ইউরো পর্যন্ত হয়ে থাকে। আপনি ২০০ থেকে ৩০০ ইউরো-এর মধ্যে আপনার প্রতিমাসের যাবতীয় খরচ বহন করে নিতে পারবেন। তবে বিশ্ববিদ্যালয়ের ডরমেটরিতে থাকলে প্রতি মাসে ১০০ ইউরোতেই আপনার থাকা খাওয়া হয়ে যাবে, যা ইউরোপের অন্য কোনও দেশে প্রায় অসম্ভব।

আবেদন ফি

লিথুয়ানিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করার জন্য আপনাকে ১০০ ইউরো থেকে ২০০ ইউরো গুনতে হতে পারে। যা আবেদন পত্র জমা দেয়ার আগেই জমা দিতে হবে এবং তা অফেরতযোগ্য। বিশ্ববিদ্যালয় ভেদে আবেদন ফি আলাদা হয়ে থাকে। 

আর্থিক স্বচ্ছলতার প্রমাণ

লিথুয়ানিয়ায় উচ্চশিক্ষার ক্ষেত্রে আপনাকে ব্যাংকে ৬-৭ লাখ টাকা জমা দেখাতে হবে। এর পাশাপাশি যিনি টাকাগুলো স্পন্সর করবেন তার আয়ের উৎস দেখাতে হবে। আর ব্যবসায়ী হলে ট্রেডিং লাইসেন্স দেখাতে হবে।

যেভাবে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করবেন

প্রথমত, আপনার শেষকৃত ডিগ্রির সকল মার্কসীট ও সার্টিফিকেট শিক্ষা বোর্ড থেকে সত্যায়িত করে নিতে হবে। এরপর শিক্ষা মন্ত্রণালয় থেকে সর্বশেষে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে নিতে হবে। এর পাশাপাশি পাসপোর্টের ফটোকপি নোটারী করে তারপর আইন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হবে এবং সকল কাগজপত্র কমপক্ষে ৩/৪ কপি সত্যায়িত করে নিতে হবে।

কাগজপত্র সব সত্যায়িত করে ইন্ডিয়ার ভিসার জন্য আবেদন করতে হবে যাতে করে অফার লেটার হাতে আসার আগে যেনো আপনার ইন্ডিয়ার ভিসা হয়ে যায়।

আরও পড়ুন: সুইডেনে স্কলারশিপ পাওয়ার কিছু কৌশল

দ্বিতীয়ত, লিথুয়ানিয়ায় যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে গেলে প্রথমে আপনাকে এসকে ভিসি থেকে কোয়ালিটি এসেসমেন্ট সার্টিফিকেট নিতে হবে। সে জন্য ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করে তা পুরণ করে ১ কপি করে সত্যায়িত করা একাডেমিক ডকুমেন্টস আর পাসপোর্টের কপি সহ নিম্ন বর্ণিত ঠিকানায় ডাকযোগে প্রেরণ করতে হবে। 

ঠিকানা: To the Centre for Quality Assessment in Higher Education (A. Goštauto g. 12, LT-01108 Vilnius, Lithuania) ফরম ডাউনলোড লিঙ্ক: https://www.skvc.lt/default/en/60/apply/documentation_requirements
কাগজপত্র যাচাই বাছাই করে সার্টিফিকেট প্রদান করতে মোটামুটি ২০-২৫ দিনের মতো সময় নেবে। এই সার্টিফিকেট অন্যান্য কাগজপত্রের সাথে ভর্তির জন্য আপনাকে বিশ্ববিদ্যালয়ে প্রেরন করতে হবে। এটি আপনি সম্পূর্ণ ফ্রিতে করতে পারবেন।

তৃতীয়ত, ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করতে হতে পারে। অনেকক্ষেত্রে অনলাইনের এডমিশন পোর্টালে আপলোড করতে হবে।

• ছবি ৩৫/৪৫ 
• আবেদন পত্র
• পাসপোর্টের সত্যায়িত কপি
• সব একাডেমিক ডকুমেন্টস সত্যায়িত কপি
• হাউজিং ফরম
• মোটিভেশন লেটার
• ইংরেজির দক্ষতা সার্টিফিকেট
• এপ্লিকেশন ফি প্রদানের প্রমানপত্র

সবকিছু প্রেরণের পর ৫ থেকে ৭ দিনের মধ্যে আপনি কন্ডিশনাল অফার লেটার পাবেন। এটি হাতে পাবার পর আপনাকে এক বছরের টিউশন ফি প্রদান করতে হবে। টিউশন ফি প্রেরণের ৩/৪ দিনের মধ্যেই আপনি ফাইনাল অফার লেটার পাবেন সাথে ভিসা আবেদনের প্রয়োজনীয় কাগজপত্রসহ।

ভিসা আবেদন: স্টুডেন্ট ভিসা আবেদনের জন্য আপনাকে সরাসরি দিল্লীতে অবস্থিত লিথুয়ানিয়ান এম্বেসিতে আবেদন করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র যা যা লাগবে-
• ন্যশনাল ডি ভিসা আবেদন পত্র
• পাসপোর্ট
• ২ কপি ছবি ৩৫/৪৫
• অফার লেটার, মেডিয়েশন লেটার
• একোমোডেশন কনফার্মেশন
• এফিডেফিট অব ফাইনান্সিয়াল সাপোর্ট
• সর্বশেষ ৩ মাসের ব্যংক স্টেটমেন্ট। কমপক্ষে ৪/৫ লক্ষ টাকা ব্যালেন্স থাকতে হবে
• ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট।
• হেলথ ইনস্যুরেন্স ১২ মাসের (২৯০০০ টাকা)
• কনফার্ম ওয়ান ওয়ে এয়ার টিকেট

ইন্ডিয়া যাবার আগে দূতাবাসের ওয়েবসাইট থেকে ভিসা ইন্টারভিউয়ের অনুমতি নিতে হবে। ইন্টার্ভিউয়ের পর ভিসা প্রসেসিং-এর জন্য ১৪ দিন সময় লাগে, তবে অনেক সময় তা ৭-১০ দিনের মধ্যেই হয়ে যায়। ভিসা ইস্যু করা হয় ১ বছরের জন্য এবং এই ভিসার মাধ্যমে আপনি সেনজেনভুক্ত ২৫টি দেশে ভ্রমণ করতে পারবেন।

লিথুয়ানিয়ার উল্লেখযোগ্য ইউনিভার্সিটি

>> Aleksandras Stulginskis University
>> Kaunas University of Technology
>> Vytautas Magnus University
>> Vilnius University
>> Klaipėda University
>> Vilnius Gediminas Technical University
>> Vilnius Academy of Fine Arts
>> Šiauliai University
>> Mykolas Romeris University
>> Lithuanian University of Health Sciences
>> Lithuanian University of Educational Sciences
>> Kaunas University of Technology


সর্বশেষ সংবাদ