গুচ্ছে গণিতে ১০ নম্বর পেয়েছেন কতজন ভর্তিচ্ছু?

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু হয়েছে। গতকাল সোমবার দুপুর থেকে আবেদন গ্রহণ শুরু হয়। আগামী ২৭ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে।

ভর্তি আবেদন শুরুর আগ থেকেই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে গণিত বিষয়ে উত্তর না করলে ইঞ্জিনিয়ারিং এবং গণিত সম্পর্কিত বিষয়গুলোতে আবেদন করা যাবে না বলে বিজ্ঞপ্তি শর্তে উল্লেখ করে দেওয়া হয়েছে। ফলে শিক্ষার্থীদের মনে প্রশ্ন জেগেছে গণিতে ১০ কিংবা তার অধিক নম্বর পেয়েছেন কতজন?

গণিতের উত্তর না করলে ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট না পাওয়ার বিষয়টি নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাস বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে কথা বলেছে। তারা জানিয়েছেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার পর থেকেই শিক্ষার্থীরা গণিত ছাড়া ইঞ্জিনিয়ারিং রিলেটেড বিষয়গুলো না দেওয়ার জন্য আবেদন করেন। বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। সবকিছু বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের মতো করে সিদ্ধান্ত নিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণেই মূলত এই শর্ত দেওয়া হয়েছে। ২০২০-২১ শিক্ষাবর্ষে এই শর্ত ছিল না। কেননা সেবার আন্দোলনও হয়নি। বিষয়টি নিয়ে কথাও ওঠেনি।

এদিকে একটি নির্ভরযোগ্য সূত্রের তথ্য অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে যারা উত্তর করেছিলেন তাদের মধ্যে মাত্র এক হাজার ৭০০ শিক্ষার্থী ১০ কিংবা তার চেয়ে বেশি নম্বর পেয়েছেন। আবেদনের ক্ষেত্রে গণিতে শর্ত দেওয়ায় অনেক বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য পর্যাপ্ত শিক্ষার্থী পাবে না বলেও জানায় ওই সূত্র।

এ বিষয়ে জানতে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন এবং যুগ্ম আহবায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হকের মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক গুচ্ছের একটি বিশ্ববিদ্যালয়ের উপাচর্য জানান, এবার ভর্তি পরীক্ষায় ১০ কিংবা তার চেয়ে বেশি নম্বর পেয়েছে মাত্র ১৭০০ জন।  ২২টি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান রিলেটেড বিষয়ে আসন অনেক। বিশ্ববিদ্যালয়গুলো যদি ভর্তির শর্ত শিথিল না করে তাহলে অনেক বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য শিক্ষার্থীই পাবে না। 


সর্বশেষ সংবাদ