নাসার ফেলোশিপের তালিকায় বাংলাদেশি গবেষক সজীব

আনোয়ার জামান সজীব
আনোয়ার জামান সজীব  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা নাসার সম্মানজনক একটি ফেলোশিপ প্রোগ্রামের জন্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশি তরুণ গবেষক আনোয়ার জামান সজীব। তিন বছর মেয়াদি এ ফেলোশিপের জন্য নির্বাচিত এবারের ২৪ জনের মধ্যে একমাত্র বাংলাদেশি হলেন আনোয়ার জামান সজীব।

বাংলাদেশের সুনামগঞ্জের সন্তান আনোয়ার জামান সজীব বর্তমানে যুক্তরাষ্ট্রের শিকাগো ইউনিভার্সিটিতে পোস্টডক্টরাল স্কলার হিসেবে নিয়োজিত। এ পর্যন্ত তাঁর ২১টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গত ৩১ মার্চ নাসার ওয়েবসাইটে ফেলোশিপপ্রাপ্ত ব্যক্তিদের তালিকা প্রকাশ করা হয়।

নাসার ওয়েবসাইটে দেওয়া তথ্যমতে, এ ফেলোশিপ প্রোগ্রামে নির্বাচিত ব্যক্তিদের গবেষণার বিষয়ের ওপর ভিত্তি করে তিনটি উপশ্রেণিতে ভাগ করা হয়। এগুলো হলো আইনস্টাইন ফেলো, হাবল ফেলো ও সাগান ফেলো। আনোয়ার সজীব আইনস্টাইন ফেলো হিসেবে নির্বাচিত হয়েছেন। এ ফেলোশিপের জন্য যাঁরা নির্বাচিত হয়েছেন, তাঁরা জ্যোতির্বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে স্বতন্ত্র গবেষণা চালিয়ে যাবেন।

নাসার ওয়েবসাইটে আনোয়ার সজীব সম্পর্কে বলা হয়েছে, তাঁর জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশে। তিনি জাপানের শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে শিক্ষাবৃত্তি নিয়ে¯স্নাতকে পড়াশোনার জন্য পাড়ি জমান জাপানে। সেখানে ২০১৪ সালে টোকিও বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করেন।

পরে তিনি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে যান। সেখানে তিনি অধ্যাপক টমাসো ট্রুর সঙ্গে কাজ করেন এবং ২০২০ সালে জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতিঃপদার্থবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

নাসা প্রতিবছর সম্ভাবনাময় তরুণ বিজ্ঞানীদের নাসা হাবল ফেলোশিপ প্রোগ্রাম (এনএইচএফপি) নামের এ ফেলোশিপ দেয়। মোহাম্মদ আবু নাসের ছেলের এ সাফল্যে খুশি। তিনি বলেন, এ সম্মান যেমন আমাদের পরিবারের, তেমনি দেশের। একজন বিজ্ঞানী হিসেবে আনোয়ারের গবেষণা বিশ্বে বাংলাদেশের সুনাম-সম্মান বৃদ্ধিতে ভূমিকা রাখবে, এটাই প্রত্যাশা করি।


সর্বশেষ সংবাদ