নজরুল বিশ্ববিদ্যালয়ে ২২-২৩ অর্থবছরের গবেষণা প্রকল্পের সেমিনার উদ্বোধন

সেমিনারে অতিথিবৃন্দ
সেমিনারে অতিথিবৃন্দ  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২২-২৩ অর্থবছরের গবেষণা প্রকল্পের সেমিনার উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ জুলাই) কলা অনুষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান এবং চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার।

আরও পড়ুন: শিশু ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের কারাদণ্ড

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর গবেষণার বিভিন্ন ধাপ, গবেষণা প্রস্তাব তৈরির কৌশল, গবেষণা প্রস্তাব ও গবেষণার সম্পর্ক এবং গবেষণা প্রস্তাবের বিভিন্ন উপাদান নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, দেশে শিক্ষার প্রসার ঘটাতে হলে আমাদের গবেষণার গুরুত্ব বাড়ানো ও গবেষণাকে অর্থবহ করে তুলতে হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড সৌমিত্র শেখর বলেন, আমরা শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই তিনকে মোটো ধরে সামনে এগিয়ে যাচ্ছি। শিক্ষার্থীরা পড়াশোনা করে যাতে জব ওয়ার্ল্ডে নিজেদের দক্ষতা প্রমাণ করতে পারে। তাদের যেন নিজেদের অকেজো, বেকার না মনে হয়। এজন্য গবেষণায় মনোযোগ বাড়াতে হবে। 

তিনি আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের জার্নালগুলো আবারও সচল হয়েছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ে দুটি আন্তর্জাতিক কনফারেন্স এবং গবেষণা মেলাও অনুষ্ঠিত হয়েছে। যেখানে বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়েছে। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক ড. শেখ মেহেদী হাসান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মুশাররাত শবনম।


সর্বশেষ সংবাদ