এখনো ভর্তির সুযোগ রয়েছে গুচ্ছভুক্ত যেসব বিশ্ববিদ্যালয়ে

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহ
গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহ  © লোগো

শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব করার উদ্দেশ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তির ক্ষেত্রে গুচ্ছ ভর্তি পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরই ধারাবাহিকতায় চলতি বছরে গুচ্ছ পদ্ধতির অধীনে ২২ টি বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি কার্যক্রম পরিচালনা করছে। 

গত বছরের ১ এপ্রিল আবেদন প্রক্রিয়ার মধ্য দিয়ে শুরু হওয়া এই গুচ্ছ ভর্তি কার্যক্রম বর্তমানে প্রায় শেষের পথে হলেও এখনও বেশ কিছু বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রম শেষ করতে পারে নি। 

বিভিন্ন  বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বর্তমানে শাহজালাল বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে এখনো ভর্তির সুযোগ  রয়েছে।

শাহজালাল বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়টিতে সাধারণ মেধাতালিকা থেকে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তবে কোটাভুক্ত আসন শূন্য রয়েছে। এসকল আসনে যোগ্যতাসম্পন্ন কাউকে পাওয়া যায়নি। যোগ্যতা শিথিল করে এসকল আসনে শিক্ষার্থী ভর্তি নেয়া হবে কিনা এ বিষয়ে শীঘ্রই সিদ্ধান্ত আসতে পারে।

পাবনা বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়টিতে এখনও ৭৯ টি আসন শূন্য রয়েছে। শূন্য আসনে আজ ১২ ফেব্রুয়ারি ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ১২ তম ধাপের ভর্তি কার্যক্রম সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ, বি ও সি ইউনিটের মেধাক্রমানুযায়ী প্রকাশিত ফলাফলের ভিত্তিতে বিভাগ প্রাপ্ত শিক্ষার্থী এবং কোটা নবম পর্যায় এর জন্য মনোনীত শিক্ষার্থীরা এ বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তি হতে পারবেন। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: দ্বিতীয় গণবিজ্ঞপ্তিতে ভর্তির পর বিশ্ববিদ্যালয়টিতে শূন্য আসনের সংখ্যা ৯১ টি। সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, পরিসংখ্যানসহ মোট ১০ টি বিভাগে এসকল আসন ফাঁকা রয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী আজ (১২ ফেব্রুয়ারি) এসকল আসনে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়: প্রথম গণবিজ্ঞপ্তিতে ভর্তি শেষে এখনও বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২০২টি মোট আসন ফাঁকা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও ভর্তি কমিটির সদস্য সচিব  মুহসিন উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে প্রদত্ত তথ্য অনুযায়ী এ ইউনিটভুক্ত বিভিন্ন বিভাগে ১৫২ টি, বি ইউনিটে ২৯ টি এবং সি ইউনিটে ২১ টি আসন শূন্য রয়েছে। এসকল আসনে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগামী ১২ ফেব্রুয়ারি সকাল ১০টা হতে বিকাল ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ সশরীরে সংশ্লিষ্ট ইউনিট অফিসে সাক্ষাৎকারের জন্য উপস্থিত হতে বলা হয়েছে।

চাঁদপুর বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: চলতি বছর থেকে শিক্ষা কার্যক্রম শুরু করা বিশ্ববিদ্যালয়টিতে এখনও বেশ কিছু আসন শূন্য রয়েছে। এসকল আসনে ভর্তির জন্য প্রায় ২০০ শিক্ষার্থীকে ১২ ফেব্রুয়ারি সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। 

 


সর্বশেষ সংবাদ