৫ বিসিএসে নিয়োগ পেয়েছেন ৬ হাজার ৭৫৭ নারী ক্যাডার

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি)
বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি)  © টিডিসি ফটো

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সুপারিশে সর্বশেষ পাঁচটি বিসিএসে ছয় হাজার ৭৫৭ জন নারী বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) বিভিন্ন ক্যাডারে যোগ দিয়েছেন। ২০২৩ সালের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে সাংবিধানিক সংস্থাটি। সম্প্রতি এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

পিএসসির সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে, ৩৯তম বিসিএস থেকে ৪৩তম বিসিএসে ছয় হাজার ৭৫৭ জন নারী ক্যাডার পদে চাকরি পেয়েছেন। এর মধ্যে সংখ্যার ভিত্তিতে সবচেয়ে বেশি নারী নিয়োগ পেয়েছেন ৩৯তম বিশেষ বিসিএসে ৩ হাজার ১৯২ (৪৭ শতাংশ) জন। আর নারী-পুরুষ শতকরার ভিত্তিতে সবচেয়ে বেশি ৪২তম বিশেষ বিসিএসে— এক হাজার ৯৬১ (৪৯.০২ শতাংশ)।

আরও পড়ুন: বিবাহিত নাকি অবিবাহিত—বিসিএসে কাদের দাপট বেশি?

অন্যদিকে সংখ্যা এবং শতকরার ভিত্তিতে সবচেয়ে কম নারী নিয়োগ পেয়েছেন ৪৩তম বিসিএসে ৪২১ (১৯.৪৬ শতাংশ) জন। প্রতিবেদনের তথ্য অনুসারে, ৩৯তম বিসিএস (বিশেষ) মোট ৬ হাজার ৭২৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে, এর মধ্যে পুরুষ ৩ হাজার ৫৯২ জন ও নারী ৩ হাজার ১৩৭ জন।

New Project - 2024-05-09T131029-972

পিএসসির বার্ষিক প্রতিবেদন-২০২৩

৪০তম বিসিএসে মোট নিয়োগ পেয়েছেন ১ হাজার ৯৬৩ জন। এর মধ্যে ১ হাজার ৪৫২ (৭৩.৯৭ শতাংশ) জন পুরুষ এবং ৫১১ (২৬.০৩ শতাংশ) জন নারী। ৪১তম বিসিএসে মোট নিয়োগ পেয়েছেন ২ হাজার ৫১৬ জন। এর মধ্যে ১ হাজার ৮৪৪ (৭৩.২৯ শতাংশ) জন পুরুষ এবং ৬৭২ (২৬.৭১ শতাংশ) জন নারী।

৪২তম বিশেষ বিসিএসে মোট নিয়োগ পেয়েছেন ৪ হাজার জন। এর মধ্যে ২ হাজার (৫০.৯৮ শতাংশ) ৩৯ জন পুরুষ এবং ১ হাজার ৯৬১ (৪৯.০২ শতাংশ) জন নারী। ৪৩তম বিসিএসে মোট নিয়োগ পেয়েছেন ২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ১ হাজার ৭৪২ (৮০.৫৪ শতাংশ) জন পুরুষ এবং ৪২১ (১৯.৪৬ শতাংশ) জন নারী।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত ক্যাডার এবং নন-ক্যাডার মিলিয়ে ১৬ হাজার ৯৮৭ জনকে নিয়োগ সুপারিশ করা হয়েছে। এর মধ্যে ক্যাডার পদে সুপারিশ পাওয়া কর্মকর্তার সংখ্যা ১২ হাজার ৭৯৩ জন। আর নন-ক্যাডার পদে সুপারিশ পেয়েছেন ৪ হাজার ১৯৪ জন।

এবার ৪৬তম বিসিএসের প্রিলিমিনারিতে ২ লাখ ৫৪ হাজার ৫৬১ জন প্রার্থী অংশ নিয়েছেন। পরীক্ষা দেননি ৮৩ হাজার ৪২৫ জন। উপস্থিতির হার ৭৫ শতাংশ। 

এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে।

 

সর্বশেষ সংবাদ