বিসিএসের প্রশ্নে ভুলের অভিযোগ, দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে পিএসসি

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নে বেশ কয়েকটি ভুলের অভিযোগ তুলেছেন পরীক্ষার্থীরা। প্রার্থীদের এসব অভিযোগ আমলে নিয়ে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। যারা ভুল করেছেন তাদের আর প্রশ্ন তৈরির সুযোগ দিতে চায় না পিএসসি।

গতকাল রোববার পিএসসি’র বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন। তারা বলছেন, বিসিএসের প্রশ্ন তৈরির ক্ষেত্রে প্রশ্নকারীদের সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। এ বিষয়ে তাদের সঙ্গে বৈঠকও করা হয়েছে। তবুও ভুল হচ্ছে। যা মেনে নেওয়ার মতো না। 

তারা বলছেন, ১২০ জন প্রশ্নকারী প্রশ্ন তৈরি করেন। সেই প্রশ্ন ১২০ জন মডারেশন করেন। এরপর প্রশ্ন প্রিন্টিংয়ের জন্য প্রেসে পাঠানো হয়। প্রশ্নপত্র তৈরি শেষ হওয়ার পর তা সরাসরি কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হয়। ফলে পিএসসির কেউ প্রশ্ন দেখতে পারেন না। প্রশ্ন দেখার সুযোগ থাকলে ভুল সংশোধন করা যেত। প্রশ্নপত্র তৈরির সঙ্গে পিএসসি’র কোনো সম্পৃক্ততা নেই।

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নে কিছু ভুলের অভিযোগ পাওয়া গেছে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি। কোনো প্রশ্নকারী যদি সাধারণ ভুল করেন তাহলে তাকে পরবর্তীতে আরও প্রশ্ন করার সুযোগ দেওয়া হবে না। প্রশ্নপত্র মডারেশনের সঙ্গে জড়িতদের ক্ষেত্রেও একই ব্যবস্থা নেওয়া হবে।

গত শুক্রবার সারাদেশের ৮টি বিভাগীয় শহরে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে একাধিক প্রশ্ন ভুল বলে অভিযোগ তোলেন পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীরা।

চাকরিপ্রার্থীরা বলছেন, ৪৬তম বিসিএসের গণিত অংশে তিনটি এবং ইংরেজি অংশের দুটি প্রশ্ন নিয়ে সমস্যা ছিল। এর মধ্যে গণিতের তিন প্রশ্নের একটি হলো-
—‘১ হতে বড় ১০০০ এর মধ্যে কতগুলো সংখ্যা আছে যারা ১৬ দ্বারা বিভাজ্য নয় কিন্তু ৩০ দ্বারা বিভাজ্য’; 
—‘পাঁচটি ধারাবাহিক পূর্ণসংখ্যার  গড় হলো ১৫, সবচেয়ে বড় পূর্ণ সংখ্যা কত? এবং 
—‘একটি কমিটিতে পুরুষ এবং মহিলার সংখ্যা একটি অনুপাতে ৩:২ হলে এবং মহিলা সংখ্যা ২৫ হলে পুরুষের সংখ্যা কত? এ তিনটি প্রশ্নের সঠিক উত্তর দেওয়া ছিল না।

ইংরেজির ক্ষেত্রে একটি হলো
—‘he lay on the ground groaning’ প্রশ্নের সঠিক উত্তর দেওয়া ছিল না।
—‘The antonym of boisterous is’ প্রশ্নের উত্তরের বানান ভুল ছিল।


সর্বশেষ সংবাদ