৩ বছরেও মেলেনি পেনশনের টাকা, প্রধান শিক্ষকের আত্মহত্যা

অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকের আত্মহত্যা
অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকের আত্মহত্যা  © সংগৃহীত

ভারতে পেনশনের টাকা না পেয়ে আত্মহত্যা করেছেন এক অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক। বুধবার সকালে ঘর থেকে তার ঝুলন্ত দেহ উদ্ধার করেছে ভারতীয় পুলিশ। তার নাম সুনীলকুমার দাস। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৩ বছর। পূর্ব বর্ধমানের মেমারির দেবীপুরের রাজবাগান এলাকার বাসিন্দা ছিলেন তিনি। 

শিক্ষকের পরিবারের দাবি, তিন বছর আগে অবসর নিলেও এখনও অবধি পেনশন পাননি সুনীল। তার জেরেই তিনি মানসিক অবসাদে আত্মহত্যা করেছেন বলে অভিযোগ পরিবারের।

তার পরিবার সূত্রে জানা গিয়েছে, নানা স্কুলে চাকরি করার পরে কলকাতার হেয়ার স্কুল থেকে বছর তিনেক আগে অবসর নেন তিনি। ২০১৯ সালে তিনি ‘শিক্ষারত্ন’ সম্মানও পান। বুধবার সকালে ঘর থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। সুনীলের মৃত্যুর খবরে শোকের ছায়া নেমেছে এলাকায়।

সুনীলের স্ত্রী সাধনা দাস বলেন, ‘‘পেনশন না পাওয়ায় তিনি হতাশায় ভুগছিলেন। কী ভাবে সংসার চলবে, তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন। অনেক চেষ্টা করেও কিছু হয়নি। ২০১৯ সালে তিনি ‘শিক্ষারত্ন’ পেয়েছিলেন। ওই বছরই তিনি অবসর নেন। তিনি হেয়ার স্কুলের প্রধানশিক্ষক ছিলেন।’’

স্থানীয় বাসিন্দাদের অনেকের মতে, এলাকায় শিক্ষাবিস্তারে সুনীলের যথেষ্ট অবদান ছিল। তিনি অনেককে পড়াশোনা করতেও সাহায্য করেছেন। তার এই পরিণতিতে ভেঙে পড়েছেন আশপাশের বাসিন্দারা।


সর্বশেষ সংবাদ