হিজাব পরায় কর্ণাটকে আরও ২৪ ছাত্রীকে বরখাস্ত

  © সংগৃহীত

কলেজ ড্রেসের বিধান না মানার অভিযোগে ২৪ জন মুসলিম ছাত্রীকে বরখাস্ত করেছে ভারতের কর্ণাটকের এক কলেজ। মঙ্গলবার (৭ জুন) তাদের বরখাস্ত করা হয় বলে বুধবার (৮ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

প্রতিবেদনে বলা হয়, কলেজটি দক্ষিণ কন্নড় জেলার আপিনানগাডির একটি প্রথম শ্রেণির সরকারি কলেজ। কলেজের অভিযোগ, ড্রেস কোড লঙ্ঘন করে ওই ছাত্রীরা হিজাব পরে ক্লাসে এসেছিল।

একই অভিযোগে গত সপ্তাহে সাতজন ছাত্রীকে বরখাস্ত করেছিল কলেজটি। এ নিয়ে ক্লাসে হিজাব পরার অভিযোগে ৩১ জন মুসলিম ছাত্রীকে সাময়িক বরখাস্ত করলো শিক্ষাপ্রতিষ্ঠানটি।

কলেজ উন্নয়ন কমিটির চেয়ারম্যান ও পুত্তুর এর এমএলএ সাঞ্জিভা মাতান্দুর বলেন, স্থগিতাদেশ প্রত্যাহারের জন্য, শিক্ষার্থীদের লিখিতভাবে একটি অঙ্গীকার দিতে বলা হয়েছে যে তারা কলেজ দ্বারা নির্ধারিত ড্রেস কোড মেনে চলবে।

তিনি আরো বলেন, অনেক শিক্ষার্থী ক্লাসে যোগ দিচ্ছে, কিন্তু কিছু ছেলে সহ যারা ক্লাসরুমে হিজাব পরা মেয়েদের সমর্থন করছে তারা ক্লাসে অংশগ্রহন করছে না। 

কমিটির চেয়ারম্যান বলেন, যেসব শিক্ষার্থীরা কর্ণাটক হাইকোর্টের আদেশ অমান্য করে ড্রেস কোড লঙ্ঘন করবে পরবর্তী কমিটির সিদ্ধান্ত অনুয়ায়ী তাদের কলেজ থেকে বরখাস্ত করা হবে। 

এর আগে ৬ জুন (সোমবার) ম্যাঙ্গালুরু এর এমএলএ এবং কংগ্রেসের উপনেতা ইউ টি খাদের বিধানসভা শেষে সাংবাদিকদের বলেন, ছাত্রদের হিজাব ইস্যুটিকে আইনিভাবে লড়তে হবে কলেজের করিডোরে নয়। শিক্ষার্থীদের একাডেমিক এর উপর ফোকাস করা উচিত।


সর্বশেষ সংবাদ