চীনা রকেটের টুকরো পড়ল ভারতে, এরপর লঙ্কাকাণ্ড

ভারতের মহারাষ্ট্রের চন্দ্রপুর জেলার দুটি গ্রামে ধাতব বলয় ও সিলিন্ডারের মতো বস্তু পাওয়া যায়
ভারতের মহারাষ্ট্রের চন্দ্রপুর জেলার দুটি গ্রামে ধাতব বলয় ও সিলিন্ডারের মতো বস্তু পাওয়া যায়  © আনন্দবাজার

ভারতের আকাশ দিয়ে উড়ে যাওয়ার পথে গত শনিবার আগুনের গোলার মতো কিছু দেখেছিলেন দেখেছিলেন বিমানচালকেরা। আকাশে খালি চোখেও উড়ন্ত অগ্নিপিণ্ড ধরা পড়েছে। তারপরই উল্কাবৃষ্টি নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়। তবে সেগুলো মহাজাগতিক অগ্নিগোলক নয়, তা ছিল চীনা রকেটের অংশ। 

এ নিয়ে বিপুল জল্পনা-কল্পনা শুরু হলে বিজ্ঞানীরা জানিয়ে দিয়েছেন, কোনো উল্কাবৃষ্টি হয়নি। ২০২১ সালে উৎক্ষেপন করা একটি চীনা রকেটের কিছু খণ্ডাংশ পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ায় এমন ঘটনা ঘটে। বিষয়টি বিস্তারিত জানিয়ে টুইট করেছেন যুক্তরাষ্ট্রের মহাকাশবিজ্ঞানী জোনাথন ম্যাকডাওয়েল। খবর আনন্দবাজারের।

পুণের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রনমি অ্যান্ড অ্যাস্ট্রফিজক্স-এর পদার্থবিদ সোমক রায় চৌধুরী জানান, উল্কাবৃষ্টি হঠাৎ হয় না। বছরের কোন সময় হবে, গাণিতিক পদ্ধতির মাধ্যমে বলে দেওয়া যায়। চীনা রকেটের খণ্ডাংশ বায়ুমণ্ডলে ঢুকতে পারে, তারও পূর্বাভাস ছিল। সেই ঘোষণার আলোকেই এসেছে রকেটখণ্ড। তবে রকেটের জ্বলন্ত অংশ যে উচ্চতায় ছিল, তাতে বিমানের ক্ষতির আশঙ্কা ছিল না।

সোমক রায় জানান, রকেটের অংশ, বাতিল কৃত্রিম উপগ্রহ বা তার অংশ মহাকাশে ভেসে বেড়ায়। সেগুলো পৃথিবীর অভিকর্ষ টানের ফলে কখনো কখনো বায়ুমণ্ডলে প্রবেশ করে।

আরো পড়ুন: একযোগে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার ২৬ জন মন্ত্রী

খবরে বলা হয়েছে, শনিবার রাতে রকেটের অংশ মাটিতে পড়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। তবে কোনও বড় ক্ষয়ক্ষতি হয়নি। মহারাষ্ট্রের চন্দ্রপুর জেলার দুটি গ্রামে ধাতব বলয় ও সিলিন্ডারের মতো ধাতব বস্তু পাওয়া গিয়েছে। প্রশাসন সেগুলো বাজেয়াপ্ত করে পরীক্ষা করছে। সেগুলো আকাশ থেকে পড়েছে বলে গ্রামের বাসিন্দারা প্রশাসনকে জানিয়েছেন।

বিজ্ঞানীরা বলছেন, চীনা রকেটের ধ্বংসাবশেষের দক্ষিণ-পূর্ব এশিয়ায় যাওয়ার কথা ছিল। সম্ভাব্য পথে এগোলেও দক্ষিণ-পূর্ব এশিয়ায় পৌঁছনোর আগেই রকেটের খণ্ডাংশ জ্বলে ভারতের মাটিতে পড়েছে বলে তারা মনে করছেন।


সর্বশেষ সংবাদ