ইমরানের সুপারিশে সংসদ ভেঙে দিলেন প্রেসিডেন্ট

পাকিস্তানের সংসদ
পাকিস্তানের সংসদ  © সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সুপারিশে সংসদ ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। আজ দুপুরে তিনি এই ঘোষণা দেন। এ খবর দিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। সংসদ ভেঙে দেয়ায় এখন আগামী তিন মাসের মধ্যে নির্বাচন করে নতুন সরকার গঠন করতে হবে।

এর আগে, প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর আনা অনাস্থা প্রস্তাব খারিজ করে দেন ডেপুটি স্পিকার। এই সময় সংসদে বিশৃঙ্খলা দেখা দেয়। পরে ডেপুটি স্পিকার সংসদ মুলতবি ঘোষণা করেন। প্রস্তাব খারিজের পর জাতির উদ্দেশ্যে ভাষণ দেন ইমরান খান। তিনি ওই ভাষণে প্রেসিডেন্টকে সংসদ ভেঙে দেয়ার পরামর্শ দেন। ভাষণের কিছুক্ষণ পর সংসদ ভেঙে দেয়ার ঘোষণা এলো।

ইমরান খান জনগণের উদ্দেশ্যে বলেন, নির্বাচনের জন্য প্রস্তুতি নিন। দেশের ভবিষ্যৎ কী হবে তা কোনো দুর্নীতিবাজ শক্তি ঠিক করবে না।

আজ সংসদের অধিবেশন শুরুর পরপরই অনাস্থা প্রস্তাব খারিজ করে দেন ডেপুটি স্পিকার কাশিম খান সুরি। এটিকে সংবিধানের ৫ নম্বর অনুচ্ছেদের পরিপন্থি হিসেবে আখ্যা দিয়ে তিনি বলেন, কোনো বিদেশি শক্তিকে দেশের নির্বাচিত সরকারকে উৎখাতের সুযোগ তৈরি করে দেওয়া যাবে না।

আরও পড়ুন- ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজ

অধিবেশন শুরুর পর তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, সংবিধানের অনুচ্ছেদ ৫ অনুযায়ী দেশের প্রতি আনুগত্য প্রত্যেক নাগরিকের জন্য অবশ্য পালনীয় কর্তব্য। এরপর তিনি ইমরান খানের বিদেশি ষড়যন্ত্রের অভিযোগটি পুনর্ব্যক্ত করেন। তার বক্তব্যের পর ডেপুটি স্পিকার সুরি অনাস্থা ভোটকে আইনপরিপন্থী আখ্যা দিয়ে তা স্থগিত করেন। তবে অনাস্থা প্রস্তাব খারিজের পর পার্লামেন্টে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। পরে অধিবেশন স্থগিত করা হয়।