প্রথম নারী ভিসি পেল নেহরু বিশ্ববিদ্যালয়

অধ্যাপক শান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিত
অধ্যাপক শান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিত  © সংগৃহীত

ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক শান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিত। আগামী পাঁচ বছর এই দায়িত্ব পালন করবেন তিনি। গতকাল সোমবার (৭ ফেব্রুয়ারি) দেশটির কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয় তাকে বিশ্ববিদ্যালয়টির শীর্ষ পদে নিয়োগ দিয়েছে।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ‘ভিজিটর’ হিসেবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ভিসি পদে অধ্যাপক শান্তিশ্রী পণ্ডিতকে নিয়োগ করছেন। আগামী পাঁচ বছর বিশ্ববিদ্যালয়টির ভিসি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

৫৯ বছর বয়সী অধ্যাপক শান্তিশ্রী পণ্ডিত জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। তিনি এই বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে এমফিল ও পিএইচডি করেছেন।

এখন মহারাষ্ট্রের সাবিত্রী ফুলে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পলিটিক্স ও পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক।

১৯৮৮ সালে গোয়া ইউনিভার্সিটিতে শিক্ষকতা জীবন শুরু করেন অধ্যাপক শান্তিশ্রী। পরে ১৯৯৩ সালে তিনি পুনে ইউনিভার্সিটিতে চলে যান। দীর্ঘ সময়ের কর্মজীবনে নানা গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন তিনি।

ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্যও তিনি। এছাড়া ভারতের সামাজিক বিজ্ঞান গবেষণা পরিষদেরও সদস্য অধ্যাপক শান্তিশ্রী। কর্মজীবনে তিনি ২৯ জন পিএইচডি গবেষকের সুপারভাইজার হিসেবে নির্দেশনা দিয়েছেন।


সর্বশেষ সংবাদ