সাধারণ মানুষের ক্ষমতাকে কখনোই অবমূল্যায়ন করবেন না: ধ্রুব রাঠি

ইউটিউবার ধ্রুব রাঠি
ইউটিউবার ধ্রুব রাঠি  © সংগৃহীত

‘একজন সাধারণ মানুষের ক্ষমতাকে কখনই অবমূল্যায়ন করবেন না।’ এক্স-এ দেওয়া এক পোস্টে বলেছেন ভারতের জনপ্রিয় ইউটিউবার ধ্রুব রাঠি।

এবার নরেন্দ্র মোদি টানা তৃতীয়বারের জন্য ভারতের প্রধানমন্ত্রী হতে চলেছেন। তার জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স ৫৪৩ টি লোকসভা আসনের মধ্যে ২৯২ টিতে জিতেছে। তবে ক্ষমতাসীন জোটের আসন প্রাপ্তি বুথফেরত জরিপের তুলনায় অনেক কম।

বিরোধী জোট ইনডিয়া সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন থেকে মাত্র ৩৯টি আসন কম পেয়েছে। বিজেপির প্রায় সমানে সমানে লড়ে ২৩৩টি আসন জিতেছে দলটি।

লোকসভা নির্বাচনের আগে ভারতের তুমুল জনপ্রিয় ইউটিউবার ধ্রুব রাঠি ভোটারদের তাদের ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়ে একাধিক ভিডিও তৈরি করেছিলেন। তিনি এই নির্বাচনের ফলাফলকে সাধারণ মানুষের বিজয় বলে অভিহিত করেছেন।

রাঠি এক্স-এ (পূর্বে টুইটার) দেওয়া এক পোস্টে লিখেছেন, ‘একজন সাধারণ মানুষের ক্ষমতাকে কখনোই অবমূল্যায়ন করবেন না।’

ভারতের এই নির্বাচনের পুরো সময় ধ্রুব রাঠি তার ইউটিউব চ্যানেলে বিভিন্ন নীতি এবং সামাজিক বিভিন্ন সংকট নিয়ে সরকারের সমালোচনা করেছেন। তার চ্যানেলটি ভারতে ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছে।

বর্তমানে জার্মানিতে বসবাস করছেন ধ্রুব রাঠি। পড়াশোনা করেছেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে। ইউটিউবার হিসেবে তার যাত্রা শুরু হয় ভ্রমণ, প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে ভিডিও বানিয়ে। কিন্তু সময়ের সাথে সাথে ভারতের রাজনীতি নিয়েও কথা বলতে শুরু করেন। লোকসভা নির্বাচনের আগে থেকে মোদি প্রশাসনের নানান পদক্ষেপ নিয়ে প্রশ্ন তোলেন এবং সেগুলোর ব্যাখ্যা-বিশ্লেষণ করেন।

নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য বলছে, কংগ্রেস পেতে পারে ৯৯টি আসন, যা ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের দখলে থাকা ৫২টি আসনের চেয়ে অনেকটাই বেশি। নির্বাচনের ফলাফল দেখে অনেকের রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েছে।

নির্বাচনে নরেন্দ্র মোদীর দল সংখ্যাগরিষ্ঠ আসন পাচ্ছে না, এমন ইঙ্গিতের পর ভারতের শেয়ারবাজারে বড় পতন হয়েছে। দেশটির শেয়ারবাজার মার্কেট ভ্যালু হিসেবে ৩৮৬ বিলিয়ন ডলার হারিয়েছে।

শেয়ারবাজারের বড় রকমের পতনের মধ্যেই মঙ্গলবার (৪ জুন) আদানি গ্রুপ ৪৫ বিলিয়ন ডলার হারিয়েছে। হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশিত হওয়ার পরেও শেয়ার বাজারে একদিনে এত বড় ধসের মুখোমুখি হয়নি আদানি গ্রুপ।

অথচ অল্প কিছুদিন আগেই মুকেশ আম্বানিকে টপকে আবারো এশিয়ার সর্বোচ্চ ধনীর আসনটি নিজের করে নিয়েছিলে গৌতম আদানি।

 

সর্বশেষ সংবাদ