সিরিয়া ও ইরাকে যুক্তরাষ্ট্রের ভয়াবহ বিমান হামলা, নিহত ৪০

সিরিয়া ও ইরাকে যুক্তরাষ্ট্রের ভয়াবহ বিমান হামলায় নিহত ৪০
সিরিয়া ও ইরাকে যুক্তরাষ্ট্রের ভয়াবহ বিমান হামলায় নিহত ৪০  © সংগৃহীত

ইরাক ও সিরিয়ায় ইরানের রেভ্যুলেশনারি গার্ডের (আইআরজিসি) সঙ্গে সংশ্লিষ্ট ৮৫টি লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্রের বয়াবহ বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্র বিরোধী বিভিন্ন গোষ্ঠীর সমরাস্ত্র ও প্রশিক্ষণ ঘাঁটি লক্ষ্য করে চালানো ভয়াবহ এই হামলায় প্রায় দেড়শ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের।

সিরিয়া সীমান্তের কাছে জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র বিরোধী সশস্ত্র একটি মিলিশিয়া গোষ্ঠী। গত রোববার টাওয়ার টোয়েন্টি টু নামে পরিচিত ওই মার্কিন ঘাঁটিতে হামলায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হন, আহত হন আরো অন্তত ৪১ জন। তারই প্রতিশোধ নিতে শুক্রবার এই অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। 

এর আগে মার্কিন ঘাঁটিতে হামলার জন্য ইরানের বিপ্লবী গার্ড বাহিনী সমর্থিক একটি মিলিশিয়া গ্রুপকে দায়ী করে সমুচিত জবাব দেওয়ার ঘোষণা
দিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে ওই যুক্তরাষ্ট্রের অভিযোগ ভিত্তিহীন দাবি করে ইরান বলে আসছে, টাওয়ার টোয়েন্টি টুতে হামলা পরিকল্পনায় তাদের কোনো ভূমিকা ছিল না।

শুক্রবারের মার্কিন অভিযানে দূর পাল্লার বি১ বোমারু বিমান অংশ নেয়, সরাসরি যুক্তরাষ্ট্র থেকে উড়িয়ে নেওয়া হয় সেগুলো। ৩০ মিনিট সময়ের মধ্যে সবগুলো স্থাপনায় একযোগে এ হামলা ‘সফল’ হয়েছে বলে দাবি করেন মার্কিন জেনারেল ডগলাস সিমস।

যুক্তরাষ্ট্রের হামলার প্রতিবাদে বাগদাদে নিযুক্ত যুক্তরাষ্ট্রের কূটনীতিককে ডেকে পাঠিয়েছে ইরাক। দেশটিতে যুক্তরাষ্ট্রের শুক্রবারের হামলায় সেখানকার পপুলার মোবিলাইজেশন ফোর্সের ১৬ সদস্য নিহত হয়েছে বলে বাহিনীটি দাবি করেছে। নিহতদের মধ্যে তাদের যোদ্ধা এবং চিকিৎসাকর্মীরাও রয়েছে। ইরাকের একটি রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী এই পপুলার মোবিলাইজেশন ফোর্স।

আর সিরিয়ায় মারা গেছে ২৩ জন। যারা সবাই যুক্তরাষ্ট্রের হামলার লক্ষ্যবস্তুতে নিরাপত্তার দায়িত্বে ছিল বলে জানিয়েছেন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর পরিচালক রামি আব্দুলরহমান।


সর্বশেষ সংবাদ