রাখাইনে সীমান্ত শহর দখলে নিল মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী

বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যের পালেতওয়া শহর দখলে নেওয়ার দাবি করেছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। দেশটির বিভিন্ন স্থানে সেনাবাহিনীর সঙ্গে লড়াই করছে বিদ্রোহী বাহিনী। তাদের লড়াই চলার মধ্যে সর্বশেষ রাখাইনে এই শহরের নিয়ন্ত্রণ হারাল জান্তা সরকার।

২০২১ সালে নির্বাচিত সরকারকে সরিয়ে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসে জান্তা সরকার। এরপর থেকে মিয়ানমারের বিভিন্ন দিক থেকে জান্তাবিরোধী বিদ্রোহী গোষ্ঠী গণতন্ত্রপন্থী সরকারের সমর্থনে জান্তার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। জান্তা সরকারের জন্য বিদ্রোহীদের কাছে নিয়ন্ত্রণ হারানো বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিচ্ছে এখন।

বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) এক মুখপাত্র রোববার (১৫ জানুয়ারি) বলেন, তারা কালাদান নদীর তীরে অবস্থিত বন্দরনগরী পালেতওয়া জয় করেছেন। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্যের জন্য এ নগরী গুরুত্বপূর্ণ।

আরাকান আর্মির মুখপাত্র খাইন থু খা এক বিবৃতিতে বলেছেন, ‘সীমান্তে স্থিতিশীলতা নিয়ে সমস্যা থাকলেও আমরা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যথাসম্ভব সহযোগিতা করার চেষ্টা করব।’ পালেতওয়ার প্রশাসন ও আইনশৃঙ্খলার দায়িত্ব আরাকান আর্মি তুলে নেবে বলে জানানো হয় বিবৃতিতে।

নিয়ন্ত্রণ হারানো পালেতওয়া নিয়ে কোনও মন্তব্য করেনি মিয়ানমার জান্তা।

অন্যদিকে চীন সীমান্তের কাছে শান প্রদেশের লুক্কাই শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা সরকার। সেখানে আরেক বিদ্রোহী গোষ্ঠী থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে।

গত সপ্তাহে চীন সীমান্ত এলাকায় বিদ্রোহী গোষ্ঠীর জোটের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হয় জান্তা সরকার—যার মধ্যস্থতা করেছিল চীন। চীনা কর্মকর্তাদের মধ্যস্থতায় চীনের কুনমিং শহরে দু’পক্ষের মধ্যে বৈঠক হয়। কিন্তু রোববার বিদ্রোহী গোষ্ঠী অভিযোগ করে—জান্তা বাহিনী যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে শান প্রদেশের বিভিন্ন শহরে হামলা চালাচ্ছে।


সর্বশেষ সংবাদ