ভারতের সঙ্গে দেশেও মেয়েদের বিয়ের বয়স ২১ করার দাবি

ভারতের সঙ্গে দেশেও মেয়েদের বিয়ের বয়স ২১ করার দাবি
ভারতের সঙ্গে দেশেও মেয়েদের বিয়ের বয়স ২১ করার দাবি  © প্রতীকী

ভারতে মেয়েদের বিয়ের বয়স ২১ করায় বাংলাদেশের মেয়েদেরও বিয়ের বয়স ২১ করার দাবি জানিয়েছে জাতীয় মহিলা আইনজীবী সমিতি। সোমবার (০৩ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নারীর প্রতি সহিংসতায় বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, বছরব্যাপী গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে আইনজীবী সমিতির এক হিসাব অনুযায়ী, গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সারাদেশে শুধু নারী ও শিশু সংক্রান্ত মামলার সংখ্যা প্রায় ১৯ হাজার। ২০২১ সালে বিভিন্ন সংবাদপত্র ও গণমাধ্যমে প্রকাশিত সংবাদে দেখা যায়, জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৬০২টি পারিবারিক সহিংসতার ঘটনা ঘটেছে। এর মধ্যে সহিংসতা পরবর্তীতে স্বামী ও স্বামীর পরিবারের দ্বারা হত্যার শিকার হন ২৮৫ নারী।

আরও পড়ুন: প্রেম-ভালোবাসা-বিয়ে

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ভারতে সম্প্রতি নারীদের বিয়ের বয়স ২১ করা হয়েছে। আমরাও চাই আমাদের দেশে বিয়ের বয়স ২১ করা হোক।

আরও পড়ুন: ‘মেয়েদের বিয়ে দেওয়া উচিত ১৬ বছরেই, বড় হলেই পর্ন দেখে ওরা’

বক্তারা আরও বলেন, নারী নির্যাতন রোধে শুধু ট্রাইব্যুনাল গঠন করে দিলেই হবে না, সব ক্ষেত্রে নজরদারি ও লোকবল বাড়াতে হবে। বিদেশে নারী পাচার বিষয়ে বক্তারা বলেন, যারা বিদেশে পাচার হয়ে যাচ্ছেন, তাদের হিসাবটা কোথাও আসে না। শুধু যারা ফেরত আসেন, আমরা সে হিসাবটাই দেখতে পাই। তাই পাচারের সংখ্যাও যথাযথ বলা যায় না।

আরও পড়ুন: ছেলেদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ করা উচিত: ওয়াইসি

সংবাদ সম্মেলনে নারী, শিশু ও অন্যান্য নির্যাতন বন্ধে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ১৪টি সুপারিশ তুলে ধরা হয়।

এর আগে, গত ১৫ ডিসেম্বর ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় দেশটিতে মেয়েদের বিয়ের ক্ষেত্রে ন্যূনতম বয়স বাড়িয়ে ২১ বছর করার সিদ্ধান্ত গৃহীত হয়। এতদিন ১৮ বছর হলেই সেখানে মেয়েরা বিয়ে করতে পারতো। ছেলেদের ক্ষেত্রে বিয়ের ন্যূনতম বয়স অবশ্য ২১ বছরই থাকছে দেশটিতে।


সর্বশেষ সংবাদ