সুন্দরবন জেলার দাবিতে সাংবাদিক সম্মেলন

সুন্দরবন জেলার দাবিতে সাংবাদিক সম্মেলন
সুন্দরবন জেলার দাবিতে সাংবাদিক সম্মেলন  © সংগৃহীত

প্রস্তাবিত সুন্দরবন জেলার দাবিতে খুলনার পাইকগাছায় সাংবাদিক সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ ডিসেম্বর) সকাল ১১ টায় পাইকগাছা প্রেসক্লাবে ওই সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাড. জি এ সবুর।

এই সম্মেলনে সুন্দরবন জেলা বাস্তবায়ন পরিষদের আহবায়ক এ্যাড. আবু সাইদ এর সভাপতিত্বে  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাড. জি এ সবুর।

আরও পড়ুন: অধ্যক্ষের হয়রানিতে স্কুলভবন থেকে লাফ দিয়ে ছাত্রীর আত্মহত্যা

শেখ সাদেকুর রহমানের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন ছাত্র নেতা রফিকুল ইসলাম রফিক, পাইকগাছা প্রেসক্লাবের সভাপতি এফ এম এ রাজ্জাক, খন্দকার হারুনর রশিদ, আসলাম পারভেজ, শেখ বেনজির আহম্মেদ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম মোসলেম উদ্দিন আহমেদসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ। এছাড়া, এই সম্মেলনে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, ভৌগোলিক দিক থেকে বাংলাদেশের অধিকাংশ জেলার সাথে দূরত্ব ৩৫ থেকে ৫০ কিলোমিটার। কয়রা উপজেলা থেকে খুলনা সদর ১২০ কিলোমিটার এবং পাইকগাছা থেকে ৬৮.০১ কিলোমিটার। ১৭ টি ইউনিয়ন ৮ লক্ষ জনগোষ্ঠির বসবাস। আয়তন ২৩১৬.০২ কিলোমিটার।

আরও পড়ুন: জয়নাল হাজারী মারা গেছেন

এসময় বক্তারা জানিয়েছেন, এ নিয়ে ১৯৮২ সালে ফেব্রুয়ারী মাসে কয়রার জায়গীরমহলের এক জনসভায় তৎকালীন রাষ্ট্রপতি ও বিচারপতি আব্দুস সাত্তার মহকুমার ঘোষনা দেন। সে সময় মহাকুমাগুলো জেলায় পরিণত হওয়ায় সংগত কারণে পাইকগাছা-কয়রাকে আজ জেলার দাবি রাখে। সুন্দরবন জেলা গঠনে সাতক্ষীরার তালা উপজেলার কয়েকটি ইউনিয়ন, দাকোপের কয়েকটি ইউনিয়ন নিয়ে সুন্দরবন জেলার দাবি রাখে। যত দিন দাবি পূরণ না হবে ততোদিন আন্দোলনের ঘোষণা অব্যাহত থাকবে।


সর্বশেষ সংবাদ