সমাবেশ ঘিরে ঢাকার সকল প্রবেশ মুখে তল্লাশি

সমাবেশকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন প্রবেশ পথে পুলিশের তল্লাশি
সমাবেশকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন প্রবেশ পথে পুলিশের তল্লাশি  © সংগৃহীত

দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজপথে নিজেদের শক্তির জানান দিতে এবং এক দফা দাবি বাস্তবায়নে আগামীকাল (২৮ অক্টোবর) রাজধানীতে সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। এদিন জামায়াতে ইসলামীও সমাবেশের ঘোষণা দিয়েছে। এছাড়া যেকোনো ষড়যন্ত্র রুখতে শান্তি সমাবেশের ডাক দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। 

পাল্টাপাল্টি এমন কর্মসূচি ঘিরে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে আমিনবাজারসহ ঢাকার বিভিন্ন প্রবেশ মুখে চেকপোস্ট বসিয়ে গাড়িতে যাত্রীদের তল্লাশি করছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সন্দেহ হলে যাত্রীদের কাছে থাকা পরিচয়পত্রও যাচাই করতে দেখা গেছে পুলিশ সদস্যদের। এসব কারণে দূরপাল্লার যাত্রায় বেড়েছে শঙ্কা ও আতঙ্ক।

শুক্রবার (২৭ অক্টোবর) সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজারে ২০ শয্যাবিশিষ্ট হাসপাতালের সামনে চেকপোস্ট বসিয়ে তল্লাশি কার্যক্রম শুরু করে পুলিশ। কাউকে সন্দেহজনক মনে হলেই তল্লাশি, প্রয়োজনে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে। 

রাজধানীর বাবুবাজার ব্রিজের মুখেও বসানো হয়েছে চেকপোস্ট। সেখানে মোটরসাইকেল যাত্রীদের তল্লাশি করা হচ্ছে, দেখা হচ্ছে পরিচয়পত্রও। এইপথে চলাচলকারী বাস থামিয়েও যাত্রীদের ব্যাগ, কাগজপত্র তল্লাশি করে পুলিশ। বার বার এমন তল্লাশির মুখে পড়ে অনেক যাত্রী বিরক্ত। অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

অরও পড়ুন: পূর্ব ঘোষণা ছাড়াই ময়মনসিংহ থেকে ঢাকাগামী সব বাস বন্ধ

রাজধানীর অন্য প্রবেশপথগুলোর চিত্রও প্রায় একইরকম। সকাল থেকেই প্রায় প্রতিটি গাড়িকেই দাঁড় করিয়ে যাত্রীদের তল্লাশি করা হয়। ঢাকায় প্রবেশের আরেকটি গুরুত্বপূর্ণ পথ, সাইনবোর্ড মোড় থেকে যাত্রাবাড়ী। এই সড়কেও তল্লাশি করা হয় যাত্রীদের।

img_20231027_091716_0

এছাড়া ঢাকার বিভিন্ন পয়েন্ট যেমন, ধামরাইয়ের ইসলামপুর এলাকায়, আশুলিয়া ব্রিজ এলাকা ও সাভারের বিরুলিয়ায় তল্লাশি চালাচ্ছে আইন শ্রঙ্খলা বাহিনীর সদস্যরা। বৃহস্পতিবার থেকেই রাজধানীর বিভিন্ন প্রবেশমুখে এই তল্লাশি ও জিজ্ঞাসাবাদ চালাচ্ছে র‌্যাব ও পুলিশ।

তল্লাশির ক্ষেত্রে যাত্রীবাহী বাস, প্রাইভেটকার, মাইক্রোবাস, মোটরসাইকেলের প্রতি বিশেষ নজর লক্ষ্য করা গেছে। পুলিশি তল্লাশির কারণে যানবাহন চলাচলে ধীরগতি রয়েছে। দূর পাল্লার বাস চলাচল কম হওয়ার পাশাপাশি কমে গেছে ঢাকার অভ্যন্তরীণ বাস ও অন্যান্য যানবাহন চলাচল।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, আগামীকাল রাজধানীতে দুইটি রাজনৈতিক দলের সমাবেশকে কেন্দ্র করে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে কাজ করছেন তারা। কেউ যেন ঢাকায় প্রবেশ করে কোনো নাশকতা কিংবা বিশৃঙ্খলা তৈরি করতে না পারে, তা নিশ্চিত করতেই এমন তল্লাশি কার্যক্রম চালাচ্ছেন তারা।


সর্বশেষ সংবাদ