‘যেই ভিসি মিথ্যা বলে, সেই ভিসি চাই না’

শাবিপ্রবিতে ভিসি বিরোধী স্লোগান
শাবিপ্রবিতে ভিসি বিরোধী স্লোগান  © সংগৃহীত

ভিসি বিরোধী আন্দোলনে উত্তাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ক্লাস ও পরীক্ষা বর্জন করে আমরণ অনশনে বসেছেন ২৮ শিক্ষার্থী। এদের মধ্যে বর্তমানে ১৯ জন হাসপাতালে ভর্তি আছেন। ক্ষণে ক্ষণে রূপ বদলাচ্ছে আন্দোলনের। আন্দোলনকারীরা সড়কে ভিসির ব্যঙ্গচিত্র আঁকার পাশাপাশি স্লোগানগুলোও ফুটিয়ে তুলেছেন।

বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে দেখা যায়, সড়কের অর্ধেক অংশ জুড়েই লেখা হয়েছে ভিসি বিরোধী স্লোগান। স্লোগানগুলোর মধ্যে রয়েছে ‘যেই ভিসি মিথ্যা বলে, সেই ভিসি চাই না’ ‘যেই ভিসি বোমা মারে, সেই ভিসি চাই না’ ‘পতন পতন পতন চাই, স্বৈরাচারের পতন চাই’ ‘স্বৈরাচার নিপাত যাক, শাবিপ্রবি মুক্তি পাক’ প্রভৃতি।

১৩ জানুয়ারি রাতে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে ছাত্রীরা। পরে এতে সংহতি জানিয়ে অংশ নেয় ছাত্ররাও। ছাত্র-ছাত্রীদের এই আন্দোলনের দ্বিতীয় দিনই দাবি মেনে নেয়ার ঘোষণা দিয়েও তা পূরণ করেননি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ১৫ জানুয়ারি রাতে আন্দোলনকারীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। এতে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দেয়। হামলাকারীদের বিচার দাবি করে। পরেরদিন ভিসিকে আইসিটি ভবনে অবরুদ্ধ করে আন্দোলনকারীরা। পরে পুলিশ ভিসিকে উদ্ধার করে। এসময় শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, টিয়ার শেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেণেড নিক্ষেপ করে পুলিশ। এতে অর্ধ শতাধিক শিক্ষার্থী আহত হয়। এরপর থেকেই ভিসির পদত্যাগের দাবিতেেআন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। আমরণ অনশনে বসে ২৩ শিক্ষার্থী। পরে তাদের সাথে যোগ দেয় আরও ৫ শিক্ষার্থী। 

সরকার ও আওয়ামী লীগ থেকে বারবার আলোচনা করেও আন্দোলনকারীদের সরানো যায়নি। গতকাল রাতে শিক্ষার্থীরা ভিসির বাসভবনের জরুরি পরিষেবার লাইনগুলো কেটে দেয়।


সর্বশেষ সংবাদ