শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন স্থগিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

চলমান পরিস্থিতির কারণে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ​সিন্ডিকেট নির্বাচন স্থগিত করা হয়েছে। আজ বুধবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা হওয়ার কথা ছিল। তবে উদ্ভুত পরিস্থিতির কারণে ​নির্বাচন স্থগিত করা হয়েছে।

১৩ জানুয়ারি রাত থেকে প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে বেগম সিরাজুন্নেসা হলের ছাত্রীরা। আন্দোলনের একপর্যায়ের ছাত্রীদের সাথে সংহতি জানায় ছাত্ররাও। তারাও আন্দোলনে অংশ নেয়। এসময় বারবার দাবি মেনে নেয়ার ঘোষণা দিলেও তা পূরণ করেননি ভিসি। পরে ছাত্রলীগ ও পুলিশের হামলার পর শিক্ষার্থীদের আন্দোলন এক দফাতে পরিণত হয়। ভিসির পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে উঠে শাবিপ্রবি ক্যাম্পাস। পুলিশের হামলার প্রতিবাদে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ভিসির কুশপুতুল পোড়ানো হয়।

শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানায় আওয়ামী লীগও। দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল গতকাল বিশ্ববিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানান। তিনি আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের ওপর জোর দেন। পরে রাতে শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে একদল শিক্ষক শিক্ষার্থীদের সাথে আলোচনার প্রস্তাব নিয়ে গেলে তারা তা প্রত্যাখ্যান করে। ভিসির পদত্যাগ না করলে আমরণ অনশনের ঘোষণা দেন। শিক্ষার্থীরা জানান, যতক্ষণ পর্যন্ত ভিসি পদত্যাগ না করবেন ততক্ষণ পর্যন্ত তারা অনশনে থাকবেন।

এর আগে, রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদের কাছে ভিসির পদত্যাগ নিশ্চিত করে নতুন ভিসির দাবিতে চিঠি দেন আন্দোলনকারীরা। ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ তার বাসভবনে রয়েছেন। শিক্ষক সমিতির সভাপতি তার সাথে দেখা করে এসে সাংবাদিকদের বলেন, উদ্ভূত পরিস্থিতিতে আলোচনায় বসা জরুরি। আলোচনা করেই সমস্যা সমাধান সম্ভব।

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের বিপক্ষে মানববন্ধন করেছেন সাধারণ শিক্ষকবৃন্দ। বুধবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বিনা ব্যানারে সাধারণ শিক্ষক পরিচয়ে এ মানববন্ধনে অংশ নেন তারা


সর্বশেষ সংবাদ