কুয়েটের হল খুলেছে, ক্লাস শুরু রবিবার

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

দীর্ঘ ৩৫ দিন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) আবাসিক হল বন্ধ থাকার পর আজ শুক্রবার থেকে খুলে দেয়া হয়েছে। এদিন সকাল ১০টায় বন্ধ আবাসিক হলগুলো খুলে দেয়া হয়। তবে আবাসিক হলগুলো খুললেও বিশ্ববিদ্যালয়টির ক্লাস শুরু হবে আগামী রবিবার (০৯ জানুয়ারি) থেকে।

কুয়েটের ছাত্র শৃঙ্খলা কমিটির সদস্য সচিব ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ইসমাঈল সাইফুল্লাহ গণমাধ্যমকে বলেন, ড. সেলিম হোসেনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় গত ৩ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত কুয়েটের হল বন্ধ ছিল। বিশ্ববিদ্যালয়ের ৭৮তম জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী আজ সকালে হল খুলে দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা হলে প্রবেশ করছেন। এছাড়া শিক্ষার্থীদের কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: কুয়েট শিক্ষকরা কর্মসূচি প্রত্যাহার করে ক্লাসে ফিরছেন

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও তথ্য শাখার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের সভা অনুযায়ী শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের হলসমূহ খুলে দেওয়া হয়েছে। পরে রোববার থেকে একাডেমিক সব কার্যক্রম শুরু হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের কিছু নির্দেশনা দৃঢ়ভাবে মেনে চলার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: চুয়েট-রুয়েট-কুয়েট স্বপ্ন যাদের

নির্দেশনাগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা বিধির ১২, ১৩, ১৪, ১৬, ১৭ ও ১৮ ধারাসমূহ এবং আবাসিক হলের নিয়মাবলী দৃঢ়ভাবে মেনে চলতে হবে। ছাত্র শৃঙ্খলা বিধির ১২ ধারা মোতাবেক পরিচালক (ছাত্র কল্যাণ) এর পূর্বানুমোদন ছাড়া শিক্ষার্থীদের কোনো প্রকার মিছিল, সভা-সমাবেশসহ সংশ্লিষ্ট কার্যক্রম বন্ধ থাকবে।

বিশ্ববিদ্যালয়ের প্রবেশদ্বারসহ একাডেমিক এরিয়ায় শিক্ষা কার্যক্রম বহির্ভূত কোনো প্রকার ব্যানার, ফেস্টুন, পোস্টার টাঙানো নিষিদ্ধ করা হয়েছে। কুয়েটের আবাসিক হলের নিয়মাবলীর ৩(প) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ১৪ ব্যাচ বা তার পূর্ববর্তী ব্যাচসমূহের আবাসিক হলে বসবাসরত স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের আগামী ৩১ জানুয়ারির মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল ত্যাগ করতে বলা হয়েছে।

আরও পড়ুন: ভিন্নধর্মী সেই পোশাক সংস্কৃতির পরিপন্থী: কুয়েট কর্তৃপক্ষ

এর আগে, কুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ও লালন শাহ হলের প্রাধ্যক্ষ ড. সেলিম হোসেনের মৃত্যুতে সৃষ্ট পরিস্থিতিতে ২ ও ৩ ডিসেম্বরের সিন্ডিকেট সভায় ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।

পরে ৩ ডিসেম্বর বিকেল ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। নির্দেশ পেয়ে কুয়েটের ৭টি হলে থাকা শিক্ষার্থীরা হল ছাড়েন।পরবর্তীতে ২৩ ডিসেম্বর সিন্ডিকেটের সভা শেষে ৭ জানুয়ারি হল খুলে দেওয়ার সিদ্ধান্ত জানানো হয়।


সর্বশেষ সংবাদ