শাবিপ্রবিতে আন্তর্জাতিক ‘হাল্ট প্রাইজ’ প্রতিযোগিতা ১ ডিসেম্বর

শাবিপ্রবিতে ‘হাল্ট প্রাইজ’ নিয়ে সংবাদ সম্মেলন
শাবিপ্রবিতে ‘হাল্ট প্রাইজ’ নিয়ে সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

‘স্টুডেন্ট নোবেল প্রাইজ’ হিসেবে খ্যাত আন্তর্জাতিক ‘হাল্ট প্রাইজ’ প্রতিযোগিতার বিশ্ববিদ্যালয় পর্ব সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রথমবারের মত শুরু হতে যাচ্ছে। সমস্যা সমাধানের মাধ্যমে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে আগামী ১ ডিসেম্বর থেকে ক্যাম্পাস রাউন্ড শুরু হবে । 

বৃহস্পতিবার বেলা দেড়টায় বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ‘হাল্ট প্রাইজ’র ক্যাম্পাস প্রতিনিধি সামসুল হোসেন সাদী এসব তথ্য জানান। তিনি জানান, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের সংস্থা ‌‌‌‌‘ক্লিন্টন ইনিশিয়েটিভ’ ও হাল্ট ইন্টারনেশনাল বিজনেস স্কুলের পার্টনারশীপের মাধ্যমে প্রথমবারের মত বিশ্বব্যাপী হাল্ট প্রাইজ প্রতিযোগিতা শুরু হয়। এর লক্ষ্য মূলত বিশ্বের সাম্প্রতিক সময়ের বিভিন্ন সমস্যার সমাধানে তরুণদের সম্পৃক্ত করা। তিনটি ইভেন্টের মাধ্যমে ‘হাল্টপ্রাইজ এট সাস্ট’র কার্যক্রম বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি বিল্ডিংয়ে গ্যালারী-১ এ অনুষ্ঠিত হবে। 

প্রথম পর্ব ‘ওয়ার্কশপ এন্ড ইনফোসেশন’ অনুষ্ঠিত হবে ১ ডিসেম্বর যেখানে ‘হাল্ট প্রাইজ’ নিয়ে ধারণা দেয়া হবে যা সবার জন্য উন্মুক্ত থাকবে। এরপর ৮ ডিসেম্বর সেমিফাইনাল রাউন্ডে অনলাইনে সাবমিশনকৃত আইডিয়া হতে সিলেক্টেড ২৫টি টিম প্রেজেন্টেশনের সুযোগ পাবে এবং সর্বশেষ ১৫ ডিসেম্বর সেমিফাইনাল রাউন্ড হতে বাছাই করা ৬টি টিম ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করবে। পরবর্তীতে ফাইনাল থেকে একটা টিমকে অন ক্যাম্পাস চ্যাম্পিয়ন হিসেবে সিলেক্ট করা হবে।  

এই প্রোগ্রামে উপদেষ্টা হিসেবে থাকছেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ম্যানেজমেন্ট এন্ড বিজনেস এডমিনিস্ট্রেশনের ডিন অধ্যাপক  ড. মোছাদ্দেক আহমেদ চৌধুরী, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম ও বিশ্বপ্রিয় চক্রবর্তী। 

তিনি আরও জানান, শাবিপ্রবির প্রাক্তন শিক্ষার্থী কিংবা বিশ্ববিদ্যালয়ের বাইরের কেউ এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। বিনামূল্যে এই লিঙ্কে www.hultprizeat.com/shahjalal  রেজিস্ট্রেশনের মাধ্যমে এখানে https://goo.gl/forms/hP7ifCuVE77TQUVv1
আইডিয়া সাবমিট করা যাবে। আইডিয়া সাবমিশনের শেষ তারিখ ৪ ডিসেম্বর। 

প্রোগ্রামে স্পন্সর হিসেবে থাকছেন নিডসাস গ্লোবাল একশন, আলহারামাইন গ্রুপ-সিলেট, নলেজ পার্টনার হিসেবে থাকছে ওয়াই এস আই বাংলাদেশ, ফুড স্পন্সর হিসেবে থাকছেন নোয়াভস, স্ন্যাক্স পার্টনার হিসেবে থাকছেন টি২০ সার্ভিস এবং সাহেবিয়ান্স রেস্টুরেন্ট ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ‘হাল্ট প্রাইজ’র স্পন্সর ওয়াজিহা তাসনিম পূর্বা, স্বেচ্ছাসেবক পরিচালক মারিয়া আক্তার, ইভেন্ট কো অর্ডিনেটর নোশিন শারমিলি নাওমি, লজিস্টিক পরিচালক আশরাফুল আলম গাজী, রাশিক জামান, কমিউনিকেশন ডিরেক্টর ইউশা আরাফ। 


সর্বশেষ সংবাদ