বিশ্বসেরা গবেষকদের তালিকায় শাবিপ্রবির ২২৩ গবেষক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

অ্যালপার ডগার ( এডি) সায়েন্টিফিক ইনডেক্সের প্রকাশিত সেরা গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২২৩ জন গবেষক। ২১৬টি দেশের ১৯৫২৭টি প্রতিষ্ঠানের ১২ লক্ষ্য ৫৩ হাজার ১১১ জন গবেষকদের একাডেমিক অধ্যয়ন বিশ্লেষণে বিভিন্ন মানদণ্ড ব্যবহার করে প্রকাশিত তালিকায় স্থান পেয়েছেন তারা।

জানা যায়, এ বছরের প্রকাশিত তালিকায় বাংলাদেশের সরকারি ও বেসরকারি মোট ১৬৮টি বিশ্ববিদ্যালয়ের ৬ হাজার ৩৩৫ জন গবেষক স্থান পেয়েছেন। এডি সায়েন্টেফিক ইনডেক্স প্রকাশিত বাংলাদেশের প্রথম ১০০ জন গবেষকের তালিকায় ৫৩ এবং ৭২ তম স্থানে রয়েছেন শাবিপ্রবির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. নরশাদ আলী। 

এছাড়া তালিকায় ১৫০ এর মধ্যে ১৪৩, ১৪৬ এবং ১৪৯ তম স্থানে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আবু ইউসুফ, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হাসনাত এবং কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. তামেজ উদ্দিন।

আরও পড়ুন: চুরি-ছিনতাই ঘটলেও অর্জনে কমতি ছিলো না রাবির

এ বিষয়ে নবনিযুক্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান বলেন, এডি সাইন্টিফিক ইনডেক্সের বিশ্বের সেরা গবেষকদের তালিকায় যারা স্থান পেয়েছে তাদেরকে অভিনন্দন জানাই এবং আশা করি ভবিষ্যতে এ ধারা অব্যাহত থাকবে।

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণার জন্য একটি উপযুক্ত পরিবেশ তৈরী করতে পেরেছি, তাদেরকে বিভিন্নভাবে সাপোর্ট দিয়ে যাচ্ছি। যার ফলে শিক্ষকরা গবেষণার প্রতি আগ্রহী হচ্ছেন। আমরা এখন তার সুফল পাচ্ছি।  এই তালিকায় গত বছর আমাদের মাত্র ৮৫জন গবেষক ছিল। এ বছর স্থান পেয়েছেন ২২৩জন। আশা করি আগামীতে এ সংখ্যা আরও অনেক বাড়বে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষা ও গবেষণা দুই সেক্টরেই ভালো করতে হবে। শিক্ষার ক্ষেত্রে আমরা ভালো অবস্থানে আছি, গবেষণায়ও আমরা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অনন্য অবস্থানে আছি। আগামীতে এটি উত্তরোত্তর বৃদ্ধি পাবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের যেসকল শিক্ষকরা নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন। যারা আমাদের জ্ঞানের ভাণ্ডারে অবদান রাখছেন আমি তাদেরকে অভিনন্দন জানাই।


সর্বশেষ সংবাদ