সব শিক্ষাপ্রতিষ্ঠানকে বানাতে হবে স্মার্ট ওয়েবসাইট

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর  © ফাইল ছবি

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে বানাতে হবে নিজস্ব ওয়েবসাইট। আগামি ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রতিষ্ঠানসমূহকে স্মার্ট ওয়েবসাইট বানানোর নির্দেশনা দিতে সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। 

খুব শিঘ্রই সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে ওয়েবসাইট তৈরির এই নির্দেশনা জারি করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর। 

দেশের নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও ডিগ্রি স্তরের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এই ওয়েবসাইটের মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতরে এমপিওর জন্য সরাসরি আবেদন করতে পারবেন। শিক্ষক-কর্মচারীদের ভোগান্তি দূর করার লক্ষ্যে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা ২৬ ফর্দ কাগজের পরিবর্তে শুধুমাত্র চার ফর্দ অনলাইনে আপলোড করে শিক্ষা প্রতিষ্ঠান থেকেই এই আবেদন করতে পারবে। 

আরো পড়ুনঃ আন্দোলনের ডাক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী পরিষদের

শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির জন্য আবেদনের সুবিধার্থে মাউশি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ওয়েবসাইটের মাধ্যমে এই অনলাইন ব্যবস্থা চালু করবে। মাউশি শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারীদের অনলাইনে তথ্য যাচাই-বাছাই করে এমপিওভুক্ত করবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নির্দেশনায় এসব সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। গত ১১ জুলাই আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ডা. দীপু মনির সভাপতিত্বে নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির প্রক্রিয়া সময়োপযোগী করা সংক্রান্ত কর্মশালায় মন্ত্রীর নির্দেশনায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কর্মশালার সিদ্ধান্ত অনুযায়ী, নিয়োগ ও যোগদানপত্র, রেজুলেশন, এনটিআরসিএ সনদ এবং এনটিআরসিএ কর্তৃক নিয়োগের সুপারিশের ডকুমেন্ট জমা দিয়েই যেন একজন শিক্ষক নিজ প্রতিষ্ঠান থেকে এমপিও আবেদন করতে পারেন, সেই ব্যবস্থা গ্রহণ করতে হবে। শিক্ষক-কর্মরীদের দ্রুত এমপিওভুক্ত করতে শিক্ষা প্রতিষ্ঠান আর শিক্ষকদের তথ্য যাচাই-বাছাইয়ের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠানকে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে স্মার্ট ওয়েবসাইট তৈরি করার নির্দেশনা দিতে হবে। 

সিদ্ধান্তে আরও বলা হয়, ওয়েবসাইটে সকল শিক্ষকের সব ধরনের তথ্য থাকতে হবে। সেখান থেকে তথ্য সমূহ যাচাই-বাছাই করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ