অধ্যাপক জাফর ইকবালকে হত্যাচেষ্টার মামলার রায় আজ

অধ্যাপক জাফর ইকবালকে হত্যাচেষ্টার মামলার রায় ঘোষণা করা হবে আজ
অধ্যাপক জাফর ইকবালকে হত্যাচেষ্টার মামলার রায় ঘোষণা করা হবে আজ  © ফাইল ছবি

বরেণ্য শিক্ষাবিদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলার রায় ঘোষণা করা হবে আজ মঙ্গলবার। সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ নূরুল আমীন বিপ্লব এ রায় ঘোষণা করবেন।

আদালতের বিশেষ সরকারি কৌঁসুলি মমিনুর রহমান টিটু এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘মামলার ৬২ সাক্ষীর মধ্যে ৩৫ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। গত ১০ মার্চ সাক্ষ্যগ্রহণ শেষ হয়। গত ২১ ও ২২ মার্চ যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন আদালত।’

তিনি আরও বলেন, ‘প্রধান আসামি ফয়জুল হাসান কারাগারে আছেন। বাকি পাঁচ আসামির জামিন স্থগিত করে কারাগারে পাঠানো হয়েছে।সব আসামির উপস্থিতিতে আজ রায় ঘোষণা করা হবে।'

২০১৮ সালের ৩ মার্চ শাবিপ্রবির হ্যান্ডবল গ্রাউন্ড সংলগ্ন মুক্তমঞ্চে এক অনুষ্ঠান মঞ্চে বসা জাফর ইকবালকে পেছন থেকে মাথায় ছুরিকাঘাত করেন মো. ফয়জুল হাসান নামে এক তরুণ। ফয়জুলকে তখন আটক করেন ছাত্র-শিক্ষকরা। পরে তাকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে দেওয়া হয়।

আরো পড়ুন: ঢাবির ছাত্র-শিক্ষকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ

সেখান থেকে গুরুতর আহত অধ্যাপক জাফর ইকবালকে হাসপাতালে ভর্তি করা হয়। পরদিন শাবিপ্রবির রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন জালালাবাদ থানায় মামলা করেন। এটি তদন্ত করেন থানার তৎকালীন ওসি ও পরিদর্শক শফিকুল ইসলাম।

তদন্ত শেষে ৬ মে ফয়জুলকে প্রধান আসামি করে ছয় জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন শফিকুল ইসলাম। অপর আসামিরা হলেন ফয়জুলের বাবা হাফেজ মাওলানা আতিকুর রহমান, মা মিনারা বেগম, বন্ধু মো. সোহাগ মিয়া, মামা ফজলুর রহমান ও ভাই মো. এনামুল হাসান।

ওই বছরের ৪ অক্টোবর ছয় আসামির বিরুদ্ধে অভিযোগপত্র গঠন করেন আদালত। পরে ২০২০ সালে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে পাঠানো হয় মামলাটি।


সর্বশেষ সংবাদ