প্রশ্নপত্র ফাঁস: ঘর ভাড়া নিয়ে উত্তর মুখস্থ করাতেন আবেদ আলীরা

আবেদ আলী
আবেদ আলী  © সংগৃহীত

বিসিএসসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যরা পরীক্ষার আগে ফাঁস করা প্রশ্নের উত্তর মুখস্থ করাতে ঘর ভাড়া নিতেন। সর্বশেষ বাংলাদেশ রেলওয়ের উপসহকারী প্রকৌশলী পদে নিয়োগ পরীক্ষার সময় ঢাকার সাভারের রেডিও কলোনিতে ওই কক্ষ ভাড়া নেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক গাড়িচালক আবেদ আলী। মঙ্গলবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে (সিএমএম) তাঁরা এই জবানবন্দি দেন বলে আদালত ও সিআইডি সূত্রে জানা গেছে।

সিআইডি ও আদালত সূত্র জানায়, আদালতে যাঁরা জবানবন্দি দিয়েছেন, তাঁরা হলেন পিএসসির সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী, পিএসসির ডেসপাস রাইডার মো. খলিলুর রহমান, পিএসসির অফিস সহায়ক সাজেদুল ইসলাম, পানির ফিল্টার ব্যবসায়ী সাখাওয়াত হোসেন, তাঁর ছোট ভাই সায়েম হোসেন ও রাজধানীর বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র লিটন সরকার।

মামলার তদন্ত-সংশ্লিষ্ট সূত্র জানায়, আদালতে দেওয়া জবানবন্দিতে আবেদ আলী বলেন, রেলওয়ের উপসহকারী প্রকৌশলী পদে নিয়োগ পরীক্ষার আগে ফাঁস হওয়া প্রশ্নপত্র ও এর উত্তর অফিস সহকারী সাজেদুলের কাছ থেকে নিয়েছিলেন তিনি। ফাঁস করা প্রশ্নের উত্তর পড়ানোর জন্য নিয়োগ পরীক্ষার দুই দিন আগে দুই দিনের জন্য ৪০ হাজার টাকায় তিনি সাভারের রেডিও কলোনিতে একটি বড় কক্ষ ভাড়া নিয়েছিলেন। এই কক্ষে ৫০-৬০ জন চাকরিপ্রার্থীকে ফাঁস করা প্রশ্নের উত্তর মুখস্থ করিয়েছিলেন আবেদ আলী। এ জন্য একেকজনের কাছ থেকে তিনি সাত-আট লাখ টাকা করে নিয়েছেন।

আবেদ আলী আদালতকে বলেন, ছয়-সাত মাস আগে পলিটেকনিক ইনস্টিটিউটের জুনিয়র ইনস্ট্রাক্টর নিয়োগ পরীক্ষার আগে মিরপুরের শেওড়াপাড়া ও কাজীপাড়ার মাঝামাঝি স্থানে দুই দিনের জন্য একটি কক্ষ ভাড়া নেন তিনি। তখন ৪৪ জন চাকরিপ্রার্থীর কাছ থেকে তিনি চার লাখ টাকা করে নিয়েছিলেন। এ ছাড়া ২০০৫ সালে তিনি গণপূর্তের উপসহকারী প্রকৌশলী নিয়োগ পরীক্ষায় চাকরিপ্রার্থীদের কাছ থেকে ফাঁস করা প্রশ্নপত্র বিক্রি করে তিন লাখ টাকা করে নিয়েছিলেন। তাঁদের মধ্যে ১৫-১৬ জনের চাকরি হয়েছে।

এদিকে বুধবার (১১ জুলাই) পিএসসি এক বিজ্ঞপ্তিতে জানায়, আবেদ আলী কোনো চেয়ারম্যানের গাড়িচালক ছিলেন না। কর্মজীবনে তিনি তিন জন সদস্য এবং একজন যুগ্মসচিবের গাড়িচালক ছিলেন। ২০০৫ সালের ১১ এপ্রিল সৈয়দ আবেদ আলীসহ ১১জন গাড়িচালক সদস্য প্রফেসর ড. হাসানুজ্জামান চৌধুরিকে মারপিটের ঘটনায় প্রথম সাময়িক বরখাস্ত হন। এরপর একই বছর ২৮ সেপ্টেম্বর মামলা হতে অব্যাহতি পান তিনি।


সর্বশেষ সংবাদ