মেধায় নিয়োগ হবে ৯৮ শতাংশ: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল  © ফাইল ফটো

সরকারি চাকরির নিয়োগে এখন থেকে ৯৮ ভাগই মেধায় নিয়োগ হবে বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, আমরা মুক্তিযোদ্ধা, আমাদের ছেলে-মেয়েদের বয়স ৩০ বছর পার হয়ে গেছে। কাজেই মুক্তিযোদ্ধাদের কোনো কোটা এখন নেই। এখন ৯৮ ভাগই হলো মেধা।

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেলে বগুড়া জেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় শেষে প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রায়ের পর আমরা মনে করেছিলাম এই কোটা আন্দোলনকারীরা মহামান্য বিচারপতি ও সরকারকে ধন্যবাদ দিয়ে বলবে আমরা সন্তুষ্ট, আমরা আন্দোলন থেকে ফিরে গেলাম। কিন্তু ইতিমধ্যে অনেক জল গড়িয়েছে।

‘‘আপনারা দেখেছেন এই কোটা আন্দোলনের ওপর ভর করে যারা বাংলাদেশ চায়নি, যারা জঙ্গির উত্থান ঘটিয়েছিল; সেই দলগুলো যারা সব সময়ই বাংলাদেশকে একটি অকার্যকর দেশে পরিচিত করতে চেয়েছিল; সেসব দল একত্র হয়ে ধ্বংসলীলা চালিয়েছে।’’

মন্ত্রী বলেন, সেই ধ্বংসলীলা থেকে বগুড়াও বাদ যায়নি। বগুড়ায় আমরা দেখলাম মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ধ্বংস করে দেওয়ার চেষ্টা করা হয়েছে। অথচ এখানে মুক্তিযোদ্ধারা এই ইস্যুতে মাঠেই নামেননি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির ম্যুরালের ওপরে তাদের রাগ-ক্ষোভ। যারা দেশ চায়নি, যারা স্বাধীনতা চায়নি তাদেরই এমন রাগ-ক্ষোভ থাকার কথা; আমরা সেটাই লক্ষ করেছি।

তিনি বলেন, ‘ছাত্র ভাইদের জানাতে চাই, যেহেতু সব দাবি মানা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন আপনাদের বাকি দাবিগুলো পর্যায়ক্রমে বিবেচনা করবেন এবং ব্যবস্থা  নেবেন। ইতোমধ্যেই একটি বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করা হয়েছে। তারা নিরপেক্ষভাবে ঘটনাগুলো তদন্ত করবে।’

এর আগে গত রোববার (২১ জুলাই) সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পুনর্বহাল-সংক্রান্ত হাইকোর্টের রায় সামগ্রিকভাবে বাতিল করে দেশের সর্বোচ্চ আদালত রায় দেন। এরপর সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংশোধন করে গত মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ