স্বাস্থ্যবিধি না মানলে বাড়বে না বইমেলার সময়

মাস্ক না পরেই বইমেলায় দর্শনাথীরা
মাস্ক না পরেই বইমেলায় দর্শনাথীরা  © ফাইল ফটো

করোনাভাইরাস মহামারির তৃতীয় ঢেউয়ের কারণে চলতি বছরের অমর একুশে গ্রন্থমেলা শুরু হয়েছে নির্ধারিত সময়ের ১৪ দিন পর। মেলা আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাথমিকভাবে চালুর কথা রয়েছে। অবশ্য করোনার প্রকোপ কমে আসায় মেলার সময় বাড়ানোর আভাস এসেছে প্রধানমন্ত্রী ও সংস্কৃতি মন্ত্রণালয়ের দিক থেকে।

তবে মেলায় অংশ নেয়া প্রকাশনী ও দর্শনার্থীরা যদি স্বাস্থ্যবিধি না মানেন তাহলে সময় বাড়ানো হবে না বলে জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

সোমবার তিনি বলেন, মেলায় থাকতে হলে অবশ্যই সবাইকে মাস্ক পরে থাকতে হবে।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘যারা বই বিক্রি করছেন তাদের অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে। বিক্রেতাদের আমরা বলেছি, যারা বই কিনতে আসবেন তাদের মাস্ক পরা নিশ্চিত করতে হবে। যার মাস্ক থাকবে না, তার কাছে বই বিক্রি করবেন না। মাস্ক না পরে আপনিও বই বিক্রি করবেন না।’

এ সময় তিনি প্রকাশকদের কড়া হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘স্বাস্থ্যবিধি না মানলে প্রকাশকদের জবাবদিহির সম্মুখীন হতে হবে। আপনারাও জিজ্ঞাসা করেন, আমরাও করব, কেন স্বাস্থ্যবিধি মানছেন না তারা। যদি স্বাস্থ্যবিধি না মানা হয়, সে ক্ষেত্রে যা হবে, তারা যে মেলার সময় বাড়ানোর কথা ভাবছে সেটা বাড়ানো সম্ভব হবে না।’

এবার মেলা শুরুর পরের দিন থেকেই দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। আর ছুটির দিনে মেলায় দেখা গেছে উপচেপড়া ভিড়।

১৩ ফেব্রুয়ারি মেলার সার্বিক প্রস্তুতি দেখে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘সংক্রমণ কমলে মেলার মেয়াদ বাড়ানো হবে।’

কতদিন মেলার মেয়াদ বাড়ানো হবে মন্ত্রী সে সম্পর্কে নির্দিষ্ট কিছু জানাননি।

মেলা উদ্বোধনের দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মেলার সময় বাড়ানোর কথা বলেছেন। অবশ্য তিনিও সে জন্য সবাইকে স্বাস্থ্যবিধি মানার অনুরোধ জানান।

সাধারণ সময়ে এবার বইমেলা শুরু হচ্ছে বেলা ২টায়, চলছে রাত ৯টা পর্যন্ত। সপ্তাহের ছুটির দিন শুক্র ও শনিবার বইমেলা শুরু হয় বেলা ১১টা থেকে।

সোমবার সকাল থেকে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষেরা শহীদ বেদিতে শ্রদ্ধা জানিয়ে অনেকেই সোজা ঢুকছেন বইমেলায়।

বইমেলায় ঢোকার পথে স্বাস্থ্যবিধি মেনে সবাইকে স্যানিটাইজার দেয়া হচ্ছে। মেলায় ঘুরে দেখা যায়, মেলার ভেতরে ঢুকে অনেকেই মাস্ক খুলে ঘুরে বেড়াচ্ছেন। বই কিনছেন। করছেন খাওয়াদাওয়া। অনেক বইয়ের স্টলে বই বিক্রেতাদের মাস্ক পরায় উদাসীনতা দেখা যায়।


সর্বশেষ সংবাদ