শিবির নিয়ন্ত্রিত ওয়েবসাইটের স্ক্যান করা বঙ্গবন্ধুর বই ছাত্রলীগের ওয়েবসাইটে!

ছাত্রশিবির নিয়ন্ত্রিত একটি ওয়েবসাইট থেকে ডাউনলোড ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা বইটি
ছাত্রশিবির নিয়ন্ত্রিত একটি ওয়েবসাইট থেকে ডাউনলোড ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা বইটি  © সংগৃহীত

‘অসমাপ্ত আত্মজীবনী’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুধুমাত্র নিছক একটি আত্মজৈবনিক গ্রন্থ নয়, গত শতাব্দীর তিনটি দশকের বহুমাত্রিক বর্ণাঢ্য রাজনৈতিক ইতিহাসের এক অনন্য দলিল। এরকম গুরুত্বপূর্ণ বইটি ছাত্রশিবির নিয়ন্ত্রিত একটি ওয়েবসাইট থেকে ডাউনলোড (পিডিএফ কপি) করে ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইটে (bsl.org.bd) আপলোড করা হয়েছে। পরে বিষয়টি জানাজানি হলে সমালোচনার মুখে ওয়েবসাইট থেকে বইটি সরিয়ে নিয়েছে ছাত্রলীগ। 

জানা যায়, সম্প্রতি ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির প্রতিটি পেজে ‘পাঠাগার ডট কম (pataghar.com)’ নামের অনলাইন একটি ওয়েবসাইটের ঠিকানা দেওয়া রয়েছে। আজ শুক্রবার (২০ অক্টোবর) সকালেও ছাত্রলীগের ওয়েবসাইটে প্রকাশনা ক্যাটাগরিতে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি দেখা গেছে। এসময় সেখানে পাশাপাশি বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজনামচা’ বইটিও ছিল।

‘পাঠাগার ডট কম’ থেকে নেওয়া বইটি ছাত্রলীগের ওয়েবসাইটে

এসময় ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইট থাকা ‘অসমাপ্ত আত্মজীবনী’ পিডিএফ বইটিতে ক্লিক করলে প্রতিটি পেজের নিচে ‘pataghar.com' লেখা রয়েছে। অর্থাৎ, ‘পাঠাগার ডট কম’ ওয়েবসাইট কর্তৃপক্ষের থেকে স্ক্যান করা এই বইটি ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। ‘পাঠাগার ডট কম’ ওয়েবসাইটে থাকা সেই বইটি দেখুন এখানে

একটি সূত্র জানিয়েছে, প্রকাশনাভিত্তিক ‘পাঠাগার ডট কম’ ওয়েবসাইটটি ছাত্রশিবির নিয়ন্ত্রণ করেন। এ বিষয়ে সংশ্লিষ্ট ছাত্র সংগঠনটির বক্তব্য না পাওয়া গেলেও ওয়েবসাইটটিতে সাইয়েদ আবুল আলা মওদুদী, অধ্যাপক গোলাম আযম, মুহাম্মদ কামারুজ্জামান, দেলোয়ার হোসাইন সাঈদীসহ জামায়াত ইসলামীর শীর্ষ নেতাদের লেখা অনেক বই পাওয়া গেছে। তাছাড়া ছাত্রশিবির ও জামায়াত ইসলামীর নিজস্ব প্রকাশনাগুলো এই ওয়েবসাইটটি পাওয়া যাচ্ছে।

‘পাঠাগার ডট কম’-এ আপলোড করা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি

ছাত্রশিবির নিয়ন্ত্রিত ওয়েবসাইটের স্ক্যান করা (পিডিএফ) বই কিভাবে ছাত্রলীগ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করল, এ নিয়ে সংগঠনটির কেউ মুখ খুলছেন না। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই দুটি ওয়েবসাইটের বই স্ক্রিনশট নিয়ে অনেকেই সমালোচনা করছে।

আরও পড়ুন: ‘মুজিব: একটি জাতির রূপকার’ প্রদর্শনী বন্ধে আইনি নোটিশ

তাদের ভাষ্য, ছাত্রলীগ এখন পর্যন্ত বঙ্গবন্ধুর বই নিজেরা স্ক্যান করে আপলোড করতে পারেনি। তারা ছাত্রশিবিরের স্ক্যান করা বই নিজেদের ওয়েবসােইটে আপলোড করেছে। এটা ছাত্রলীগ সংগঠন হিসেবে লজ্জার।  

ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইট

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক ‘স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামে ফেসবুকে একটি গ্রুপে সুলেমান আব্দুল্লাহ নামে একজন লিখেছেন, “ছাত্রলীগ আসলেই ইয়াতিমের সংগঠন। শেখ মুজিবের 'অসমাপ্ত আত্মজীবনী' বইটি পর্যন্ত তাদের স্ক্যান করার সামর্থ্য নাই। শিবিরের সাইট pathagar.com-এর স্ক্যান করা এই বইটি ছাত্রলীগের অফিসিয়াল সাইটে আপলোড করা লাগে। আহা ছাত্রলীগ!”

জানতে চাইলে আজ দুপুরে কেন্দ্রীয় ছাত্রলীগের ১ নম্বর উপ-দপ্তর সম্পাদক মুজিবুল বাশার দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, তিনি এ বিষয়টি সর্ম্পকে জানেন না। শিবির নিয়ন্ত্রিত ওয়েবসাইটের স্ক্যান করা বই কিভাবে ছাত্রলীগের ওয়েবসাইটে আসলো, সেটা প্রশ্ন তার। 

কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, তাদের অফিসিয়াল ওয়েবসাইটের কাজ এখনও প্রক্রিয়াধীন রয়েছে। তাই আর কোনো মন্তব্য করতে চাননি তিনি।

ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিইটি সরিয়ে নেওয়া হয়েছে

এদিকে, আজ দুপুরের পর থেকে ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইটের (bsl.org.bd) প্রকাশনা ক্যাটাগরিতে ‘অসমাপ্ত আত্মজীবনী’ পিডিএফ বইটি আর খুঁজে পাওয়া যাচ্ছে না। একইসঙ্গে ‘কারাগারের রোজনামচা’ বইটিও সেখানে আর ছিল না।


সর্বশেষ সংবাদ