বিশ্ববিদ্যালয়ে ভর্তি: ক্রিমিনোলজি কেন পড়বেন

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © সংগৃহীত

আর অল্প কিছুদিন পরেই বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হবে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের সম্মান প্রথম শ্রেণীতে ভর্তি পরীক্ষা। ভর্তিচ্ছুরা শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে নানা ধরনের বিভাগ খোলা হয়েছে। সময়ের প্রয়োজনে চাহিদার কথা মাথায় রেখে কর্তৃপক্ষ এসব বিভাগগুলো চালু করেছে। তেমনি একটি বিভাগ ক্রিমিনোলজি ও পুলিশ সায়েন্স।

আমাদের সমাজে প্রতিনিয়তই বিভিন্ন অপরাধ সংগঠিত হচ্ছে। সময়ের পরিবর্তের সাথে সাথে অপরাধের ধরনও পাল্টে যাচ্ছে। গুপ্তহত্যা, প্রকাশ্যে কুপিয়ে কিংবা গুলি করে হত্যা সন্ত্রাস, গুম, ধর্ষণ, নারী ও মানব পাঁচার, দুর্নীতি, স্বজনপ্রীতি, মাদক, জঙ্গি হামলা, সাইবার সহ নানা অপরাধ দিন দিন বেড়েই চলছে। এসব অপরাধমূলক কার্যকলাপ নিয়ে অপরাধীদের আচরণ অনুসন্ধান, অপরাধের সামাজিক নিয়ন্ত্রণ বিচার, বিশ্লেষণ, প্রতিকার ও কর্মপন্থা নির্ধারণ নিয়ে অধ্যয়নকে ক্রিমিনোলজি বলে।

ক্রিমিনোলজি এ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগটি সমগ্র দক্ষিণ এশিয়া তথা বাংলাদেশে সর্বপ্রথম ২০০৩ সালে যাত্রা শুরু করে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভাগটি যাত্রা শুরু করে। স্নাতক ও স্নাতকোত্তরের পাশাপাশি এই বিভাগে বর্তমানে এমফিল ও পিএইচডি করার সুযোগ দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন- দক্ষিণ এশিয়ায় অনন্য মাভাবিপ্রবির ক্রিমিনোলজি এ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগ

আইন, নৃবিজ্ঞান, সোসিওলজি, ক্রিমিনাল সাইকোলজি, পরিসংখ্যান, জেনোসাইড স্ট্যাডি, সিকিউরিটি ম্যানেজমেন্ট, পুলিসিং,পলিটিক্যাল ইকোনমি এন্ড ক্রাইম, ফরেনসিক ইত্যাদি বিষয় গুলোর সাথে সম্পর্কিত করে ক্রিমিনোলজি পড়ানো হয়।

আরও পড়ুন- ক্রিমিনোলজি নিয়ে কেন পড়বেন?

বাংলাদেশে বিভাগটি অপেক্ষাকৃত নতুন চালু হলেও ইতোমধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। বিসিএস পুলিশ ক্যাডার যাদের প্রথম পছন্দ তারা এই বিভাগে পড়তে পারেন। এ ছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থা যেমন এনএসআই, পুলিশের এসবি, ডিবি, সিআইডি, ডিজেএফ আই, জেলখানার জেলার সহ নানা চাকরির ক্ষেত্রে এই বিষয়টি আপনার পথ চলার সহায়ক ভূমিকা পালন করবে। বেসরকারি চাকরি, দেশী বিদেশী বিভিন্ন এনজিও তে কাজ করার থাকছে বিশাল সুযোগ। তাছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদের বিষয়গুলো পড়ে যে ধরনের কর্মক্ষেত্র রয়েছে তার প্রায় সবগুলোতে ক্রিমিনোলজি দাপিয়ে বেড়াবে।


সর্বশেষ সংবাদ