গুচ্ছের ‘ক’ ইউনিটের ফল হতে পারে মঙ্গলবার

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। আগামী মঙ্গলবার (৬ জুন)  এই ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একটি সূত্র জানিয়েছে, পরীক্ষা শেষে বিভিন্ন কেন্দ্র থেকে ওএমআর শিট আসতে শুরু করেছে। আগামীকাল রবিবার ওএমআর শিট মূরল্যায়ন শুরু হতে পারে। খাতা মূল্যায়ন শেষে আগামী মঙ্গলবার (৬ জুন) ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে। কেননা ওএমআর শিট মূল্যায়ন করতে খুব বেশি সময় প্রয়োজন হয় না। ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা বেশি। তবে এটি কোনো সমস্যা না। কেননা ওএমআর শিট দেখতে সর্বোচ্চ ৫ ঘণ্টা সময় লাগে। 

নাম প্রকাশে অনিচ্ছুক গুচ্ছভুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা ইউনিটের মতো বিজ্ঞান ইউনিটের ফলও তিনদিনের মধ্যে প্রকাশ করার চেষ্টা চলছে। আশা করছি আগামী মঙ্গলবার (৬ জুন) ফল প্রকাশ করতে পারবো।

ফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, বিভিন্ন কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষার্থীদের ওএমআর শিটগুলো আশা শুরু হয়েছে। আগামীকাল রবিবারের মধ্যে সব কেন্দ্র থেকে খাতাগুলো চলে আসবে। এরপর সেগুলো সফটওয়্যারের মাধ্যমে মূল্যায়ন শুরু হবে। আহামী বুধবারের মধ্যে ফল প্রকাশ করা হবে।

এর আগে শনিবার দুপুর ১২টা থেকে শুরু হয়ে বেল ১টা পর্যন্ত অনুষ্ঠিত হয় ‘ক’ ইউনিটের পরীক্ষা। প্রায় ১০ হাজার আসনের জন্য এ পরীক্ষা ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

জানা গেছে, ‘এ’ ইউনিটে মোট আবেদন করেছে ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়গুলোর আসন সংখ্যা ৯ হাজার ৮৭৫টি। ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়বে ১৭ জন ভর্তিচ্ছু।

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের মোট ১৯ কেন্দ্রে অনুষ্ঠিত হবে ‘এ’ ইউনিটের পরীক্ষা। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন ৫৬ হাজার ৫৩৬ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের আসন বিন্যাস করা হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রসহ আটটি উপকেন্দ্রে।


সর্বশেষ সংবাদ