চবির ‘এ’ ইউনিটের পরীক্ষায় উপস্থিতি ৮০ শতাংশ

চবির ‘এ’ ইউনিটের পরীক্ষায় উপস্থিতি ৮০ শতাংশ
চবির ‘এ’ ইউনিটের পরীক্ষায় উপস্থিতি ৮০ শতাংশ  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘এ’ ইউনিটের প্রথম দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। প্রথম দিনের দুই শিফট মিলিয়ে মোট ৭৯ দশমিক ৪৬ শতাংশ ভর্তিচ্ছু পরীক্ষায় উপস্থিত ছিলেন। বৃষ্টির কারণে পরিস্থিতি কিছুটা বিঘ্ন হলেও তেমন বড় ধরনের সমস্যা ছাড়াই প্রথম দিনের পরীক্ষা শেষ হয়েছে বলে দাবি কর্তৃপক্ষের। চলতি মাসের আগামী ২৫ মে শেষ হবে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা।

মঙ্গলবার (১৬ মে) বেলা সোয়া ১১টায় সকালের শিফট এবং সাড়ে ৩টায় বিকেলের শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামীকাল বুধবার আরও দুই শিফটের পরীক্ষা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এ সবগুলো পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এদিন সকালের শিফটে ১৮ হাজার ৬৬৭ জন পরীক্ষার্থীর মধ্য থেকে ১৪ হাজার ৮২৭ জন পরীক্ষার্থী অংশ নেন। বিকেলের শিফটে ১৮ হাজার ৬৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১৪ হাজার ৮৪৫ জন ভর্তিচ্ছু উপস্থিত ছিলেন। প্রথম দিনের পরীক্ষায় উপস্থিতির হার ৭৯ দশমিক ৪৬ শতাংশ।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, প্রায় ৮০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। বৃষ্টির কারণে ট্রেনের শিডিউল কিছুটা বিঘ্ন ঘটেছে। এর বাইরে তেমন কোনো অসুবিধা হয়নি।

আরও পড়ুন: ৫০ বছরের ইতিহাসে কখনও প্রশ্ন ফাঁস হয়নি: চবি উপাচার্য

বিশ্ববিদ্যালয়টির ‘এ’ ইউনিটে অন্তর্ভুক্ত বিভাগগুলোর মধ্যে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও পরিসংখ্যান বিভাগে রয়েছে ১১০টি করে আসন। দ্বিতীয় সর্বোচ্চ ১০০টি করে আসন রয়েছে প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিজ্ঞান বিভাগে। এছাড়া কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে ৬৫টি, ট্রিপলই বিভাগে ৫৫টি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগে আসন রয়েছে ৫০টি।

এছাড়া ৪০টি করে আসন রয়েছে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ, মাইক্রোবায়োলজি, ফরেস্ট্রি, ভূগোল ও পরিবেশবিদ্যা, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস, ওশানোগ্রফী ও ফিশারিজ বিভাগে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি এবং পরিবেশবিজ্ঞানে রয়েছে ৩৫টি করে আসন। ৩০টি করে আসন রয়েছে ফলিত রসায়ন ও কেমিকৌশল এবং ফার্মেসি বিভাগে। আর মনোবিজ্ঞান বিভাগে আসন রয়েছে ২২টি।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১৭ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৮ ও ১৯ মে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ২০ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং সকলের জন্য উন্মুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হবে ২২ মে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। এ ছাড়া ‘ডি-১’ ও ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪ মে ও ২৫ মে।


সর্বশেষ সংবাদ