আইইউটির ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের, সময় ২ ঘণ্টা, আসন ৭২২টি

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি
ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি  © ফাইল ছবি

প্রতি বছর ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (আইইউটি) ভর্তির স্বপ্ন থাকে হাজারো শিক্ষার্থীর। বিশ্ববিদ্যালয়টির এ বছরের ভর্তি পরীক্ষার আর বেশি সময় হাতে নেই। আগামী ২৬ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইইউটির ভর্তি পরীক্ষা। ভর্তিচ্ছুরা জানতে চান এই অল্প সময়ে কীভাবে বিশ্ববিদ্যালয়টির জন্য নিজেদের প্রস্তুত করতে পারি?

সর্বপ্রথম তোমাদের বেসিক ক্লিয়ার থাকতে হবে। ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষায় কি ধরনের প্রশ্ন হয়ে থাকে সেই ধরনের প্রশ্ন সলভ করা জানতে হবে আগে থেকে। যে সময় রয়েছে সেই সময়ে তোমাদের আইইউটির প্রশ্নব্যাংক সলভ করতে হবে। ভর্তি পরীক্ষায় তোমাকে (গণিত-৩৫, পদার্থ-৩৫, রসায়ন-১৫, ইংরেজি-১৫) মোট ১০০ নম্বরের প্রশ্ন করা হবে। যা সমাধান করার জন্য তুমি ২ ঘণ্টা সময় পাবে। তাই সাধারণত সময় স্বল্পতা হবার কথা নয়।

যেহেতু এখানে ইংরেজিতে সকল বিষয়ের প্রশ্ন করা হয়, তাই প্রশ্ন ব্যাংকের প্রশ্ন দেখে প্রশ্নগুলোর বাংলা বুঝতে হবে। অনেক  বাংলা মিডিয়ামের শিক্ষার্থীরা এখানে ভর্তি পরীক্ষায় অংশ নেবে। তাদের মধ্যে অনেকের শুধু ইংলিশে প্রশ্ন না বুঝতে পারার কারণে ভর্তি পরীক্ষা থেকে ছিটকে পড়বে।

তবে চিন্তার কিছু নেই, যাদের ইংরেজিতে খুব বেশি সমস্যা তারা বিভিন্ন বিষয়ের key word ( Volume-আয়তন, Velocity-বেগ, Acceleration-ত্বরণ) এ ধরনের key word গুলো মুখস্ত করে নেবে। তাহলে তোমরা সহজেই পরীক্ষায় আসা অংকগুলো করতে পারবে।

প্রশ্ন কী খুব কঠিন হয়?
আমাদের দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্ন যেমনটা হয়ে থাকে, তার থেকে একটু কঠিন হয়ে থাকে আইইউটির প্রশ্ন। যার কারণে এখানে কাট মার্কসও কম থাকে। বিগত বছরগুলো বিবেচনা করলে দেখা যায় ৩৫% নাম্বার উঠাতে পারলেই চান্স পাওয়া সম্ভব। অর্থাৎ ধরে নিতে পারো বিগত বছরগুলো হিসেব করলে কাট মার্কস এইটার আশেপাশেই।

তাই প্রশ্ন খুব বেশী কঠিন হলে অবাক হবার কিছু নেই। কারণ তা সবার কাছে কঠিন মনে হবে। বিগত বছরগুলো হিসাব করলে মোটামুটি ৬০% মার্কস উঠাতে পারলে স্কলারশিপ পাওয়ারও সম্ভাবনা খুব বেশি থাকে। তবে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না। এটা বিগত বছরগুলো থেকে নেওয়া একটা ধারণা মাত্র।

আইইউটি নিয়ে ভর্তিচ্ছুদের কিছু কমন প্রশ্ন

আইইউটি প্রাইভেট নাকি পাবলিক?
ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (বাংলা: ইসলামী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) (আরবি: الجامعة الإسلامية للتقنية‎‎); বাংলাদেশের গাজীপুর জেলায় অবস্থিত একটি আন্তর্জাতিক প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এটি মূলত একটি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছিল এবং বর্তমানে বাংলাদেশের একমাত্র আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মালিকানা ইসলামী সম্মেলন সংস্থা তথা ওআইসির হাতে এবং এর লক্ষ্য ওআইসিভুক্ত সকল রাষ্ট্রের ছাত্রদের জন্য পড়াশোনার সুব্যবস্থা করে দেয়া এবং প্রযুক্তি ও প্রকৌশল শিক্ষার ক্ষেত্রে মুসলমানদের এগিয়ে নিয়ে আসা।

নিম্নোক্ত তথ্যগুলো প্রদানে সহায়তা করেছেন 
এম.জুবায়ের ফায়েজ মাহী 
সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং
ব্যাচ-২০২০

আইইউটিতে সর্বমোট ডিপার্টমেন্ট সংখ্যা ৬টি। ডিপার্টমেন্টগুলোর নাম এবং ডিপার্টমেন্টভিত্তিক আসন সংখ্যার তালিকা নিচে দেয়া হলো-

Computer Science and Engineering (CSE) ১২০টি আসন, Software Engineering (SWE) ৬০টি আসন, Electrical and Electronic Engineering (EEE) ১৮০টি আসন, Mechanical and Production Engineering (MPE) ও Mechanical Engineering (ME) ১২০টি আসন, Industrial and Production Engineering (IPE) ৬০টি আসন, Civil and Environmental Engineering (CEE) ১২০টি আসন, BBA in Technology Management (BTM) ৬০টি আসন, Technical and Vocational Education (TVE)। ছয় বিভাগে মোট আসন ৭২২টি।

ভর্তি পরীক্ষা: পরীক্ষার তারিখ ও সময়- For BSc Engg and BBA: 26 May, 2023 (Friday) 10 AM - 12 PM, Venue: IUT and BUET।

আবেদনের সময়: 14 March - 29 March, 2023 (5.00 PM)

আবেদনের ন্যূনতম যোগ্যতা: BSc Engg and BBA

• For Bangla Medium/English Version:

- Student from only Science group can apply
- Minimum GPA 4.5 in both SSC & HSC
- A+ in Physics, Chemistry, Mathematics (HSC)
- Minimum A in English (HSC)
- Must have to pass HSC in 2022 or 2021

• For students from O/A Level or Equivalent :

O Level or Equivalent:

• Mathematics, Physics, Chemistry and English with Minimum grade B
• Must have to complete in 2019 or later

A Level or Equivalent:

• Mathematics, Physics and Chemistry with Minimum grade A
• Must have to pass in 2022 or 2021

আরও পড়ুন: নার্সিংয়ের ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৫ মার্চ, পরীক্ষা ১৯ মে

বাছাই প্রক্রিয়া: For BSc Engg. and BBA:

• For national curriculum board
Academic score = HSC Math percentage + HSC Physics percentage + HSC Chemistry percentage + HSC English percentage

• For english medium
Academic score = A-Level Math percentage + A-Level Physics percentage + A-Level Chemistry percentage + O-Level English percentage

* Combined Merit List টেস্টের স্কোরের ভিত্তিতে প্রস্তুত করা হবে।
* সেকেন্ড টাইমারদের কোন মার্কস কাটা হবে না।

* Selection for Admission Test:

For BSc Engg and BBA:
Academic Score-এর ভিত্তিতে National Curriculum হতে প্রথম ৮০০০ জন এবং English Medium হতে প্রথম ২০০ জন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে। উক্ত প্রক্রিয়ায় ৮২০০ জন শিক্ষার্থী বাছাইয়ের সময় যদি একাধিক জনের একাডেমিক স্কোর একই হয় সে ক্ষেত্রে নিম্নোক্ত ক্রমানুসারে প্রাধান্য দেয়া হবে।

National Curriculum: (Tie breaking in Academic score) 

HSC Math Percentage > HSC Physics Percentage > HSC Chemistry Percentage > HSC English Percentage > SSC Math Percentage > SSC Physics Percentage > SSC Chemistry Percentage > SSC English Percentage > HSC Bangla Percentage > SSC Bangla Percentage>Application Time   

English Medium: (Tie breaking in Academic score)  

A-Level Math Percentage > A-Level Physics Percentage > A-Level Chemistry Percentage > O-Level English Percentage > O-Level Math Percentage > O-Level Physics Percentage > O-Level Chemistry Percentage

* আবেদনকারীর ভর্তি পরীক্ষার ভেন্যু নির্বাচন তার পছন্দ এবং একাডেমিক স্কোরের ভিত্তিতে হবে। সেক্ষেত্রে নিম্নোক্ত ক্রমানুসারে প্রাধান্য দেয়া হবে।

National Curriculum: (Tie breaking in Venue Selection) 

HSC Math Percentage > HSC Physics Percentage > HSC Chemistry Percentage > HSC English Percentage > SSC Math Percentage > SSC Physics Percentage > SSC Chemistry Percentage > SSC English Percentage > HSC Bangla Percentage > SSC Bangla Percentage 

English Medium: (Tie breaking in Venue Selection)

 A-Level Math Percentage > A-Level Physics Percentage > A-Level Chemistry Percentage > O-Level English Percentage > O-Level Math Percentage > O-Level Physics Percentage > O-Level Chemistry Percentage

* ভর্তি পরীক্ষা পরবর্তী মেরিট লিস্ট প্রকাশের সময়েও যদি একাধিক জনের কম্বাইন্ড স্কোর একই হয় সে ক্ষেত্রে নিম্নোক্ত ক্রমানুসারে প্রাধান্য দেয়া হবে।

National Curriculum: (Tie breaking in Test score) 

 Test Math > Test Physics > Test Chemistry >Academic Score> HSC Math> HSC Physics >HSC Cemistry  > SSC Physics > SSC Chemistry > SSC English

English Medium: (Tie breaking in Test score)

 A-Level Math Percentage > A-Level Physics Percentage > A-Level Chemistry Percentage > O-Level English Percentage > O-Level Math Percentage > O-Level Physics Percentage > O-Level Chemistry Percentage

* ভর্তি পরীক্ষা পরবর্তী মেরিট লিস্ট প্রকাশের সময়েও যদি একাধিক জনের কম্বাইন্ড স্কোর একই হয় সে ক্ষেত্রে নিম্নোক্ত ক্রমানুসারে প্রাধান্য দেয়া হবে।

Test Math > Test English and Communication > SSC Math > SSC ICT > SSC English > SSC Bangla > SSC Islam & Moral Science

প্রশ্নের মানবন্টন

পূর্ণমান: ১০০ , পরীক্ষার সময়কাল: ২ ঘণ্টা
For BSc Engg and BBA: (MCQ Type)

- Mathematics (35)
- Physics (35)
- Chemistry (15)
- English Competency (15)
(Based on HSC Examination syllabus of 2022)

* প্রতি প্রশ্নের মান ১।
* প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ করে নেগেটিভ মার্কিং হবে।
* পরীক্ষায় কোন পাশ মার্কস নেই।
* প্রশ্নপত্র সম্পূর্ণ ইংরেজিতে করা হবে।
* পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

পড়াশোনার খরচ

1. Full OIC Scholarship: Full Free
2. Partial OIC Scholarship:
শুধুমাত্র প্রথম বর্ষে ভর্তিকালীন সময় ৬৫০০ ইউএস ডলার সমপরিমাণ টাকা জমা দিতে হবে।
3. Without OIC Scholarship:

* প্রথম বর্ষঃ Residential: ৬৫০০ ইউএস ডলার এবং Non-Residential: ৫০০০ ইউএস ডলার।
* দ্বিতীয় বর্ষঃ Residential: ৪৫০০ ইউএস ডলার এবং Non-Residential: ৩০০০ ইউএস ডলার।
* তৃতীয় বর্ষঃ Residential: ৪৫০০ ইউএস ডলার এবং Non-Residential: ৩০০০ ইউএস ডলার।
* চতুর্থ বর্ষঃ Residential: ৪৫০০ ইউএস ডলার এবং Non-Residential: ৩০০০ ইউএস ডলার।
* বাংলাদেশি টাকার পরিমাণ ভর্তিকালীন সময়ে AB Bank এর ডলার রেটের উপরে নির্ভর করবে।

>> আইইউটিতে প্রতি মাসে সকল শিক্ষার্থীকে ৫৫ ইউএস ডলার করে হাত খরচ দেয়া হয়।
>> এখানে পড়াশোনা চলাকালীন চার বছরে সকল শিক্ষার্থীর যে কোন রোগের চিকিৎসার সম্পূর্ণ খরচ আইইউটি বহন করে। (without Dental)

লেখক: শিক্ষার্থী, বিজনেস এন্ড টেকনোলজি মেনেজমেন্ট বিভাগ, আইইউটি


সর্বশেষ সংবাদ