ব্রাজিলের নতুন কোচ দরিভাল জুনিয়র

দরিভাল জুনিয়র
দরিভাল জুনিয়র  © সংগৃহীত

নেইমার জুনিয়রদের কোচ হচ্ছেন দরিভাল জুনিয়র। কাতার বিশ্বকাপের পর প্রায় ১৩ মাস ব্রাজিল স্থায়ী কোচবিহীন কাটিয়েছে। যদিও অস্থায়ী কোচের দায়িত্ব পালন করেছিলেন ফার্নান্দো দিনিজ। তবে এবার জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ব্রাজিল ফুটবল দলের নতুন কোচ হচ্ছেন ৬১ বছর বয়সী দরিভাল জুনিয়র। দরিভাল জুনিয়র বর্তমানে ব্রাজিলের ক্লাব সাও পাওলোর প্রধান কোচের দায়িত্বে আছেন। 

রোববার (৭ জানুয়ারি) ব্রাজিল ফুটবলের বিখ্যাত সূত্র ‘ও গ্লোবো’ পত্রিকা জানিয়েছে, সাও পাওলোর এই নেইমার–ভিনিসিয়ুসদের নতুন কোচ হতে চলেছেন। সিবিএফ সভাপতি এদনালদো নিজেই দরিভালের সঙ্গে যোগাযোগ করেছিলেন। 

বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত ছয় ম্যাচে মাত্র ৭ পয়েন্ট আদায় করে তালিকার ছয়ে নেইমার-ভিনিসিয়ুসরা। এ সময় ঘরের মাঠে প্রথমবারের মতো চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সঙ্গেও হেরেছে তারা। ব্রাজিলের এমন হতাশাজনক পারফরম্যান্সে চুক্তির মেয়াদ ছয় মাস বাকি থাকতে ছাঁটাই করা হয় অন্তবর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজকে।

২০২৩ সালের জুলাই মাসে ১ বছরের চুক্তিতে অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পেয়েছিলেন দিনিজ। একই সঙ্গে ব্রাজিলের ঘরোয়া লিগের দল ফ্লুমিনেন্সের প্রধান কোচের দায়িত্ব পালন করে যাচ্ছিলেন বহিস্কৃত সেলেসাও কোচ। তবে টানা ব্যর্থতায় অন্তবর্তীকালীন চুক্তির মেয়াদও পূরণ করতে পারলেন না দিনিজ।

ব্রাজিলের দায়িত্ব গ্রহণের প্রথম দিকে সফল হলেও সময়ের সঙ্গে সঙ্গে ব্যর্থতায় ঢাকা পড়েন দিনিজ। এর মধ্যে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ৬টি ম্যাচ খেললেও জয় পেয়েছে মাত্র দুটিতে। এ ছাড়া একটি ড্রয়ের বিপরীতে হারের স্বাদ পেয়েছে তিনটি ম্যাচে। তাছাড়া কনমেবল অঞ্চলে ১০ দলের মধ্যে সেলেসাওদের অবস্থান ৬ নম্বরে।

দিনিজের বিদায়ের দিনেই দরিভালের ব্যাপারে খবর প্রকাশ করেছিল রয়টার্স। এরপর দুই পক্ষের আলোচনাও বেশ ফলপ্রসূ হয়েছে। সব ঠিক থাকলে বুধবারের মধ্যে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। আর সাওপাওলোকে এজন্য দুই মিলিয়ন ডলারের একটি ক্ষতিপূরণও দেবে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন। 

আরও পড়ুন: ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ১ জুন, সূচি প্রকাশ

৬১ বছর বয়সী দরিভাল বর্তমানে ব্রাজিলের ক্লাব সাও পাওলোর প্রধান কোচের দায়িত্বে আছেন। ক্লাবটির সঙ্গে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত চুক্তি আছে তার। তবে ব্রাজিলের জন্য আজই সমঝোতার ভিত্তিতে চুক্তি বাতিল করবেন দরিভাল। এমনকি নিজের ইন্সটাগ্রামে এরইমাঝে সাও পাওলোর ভক্তদের কাছ থেকে বিদায়ও নিয়ে নিয়েছেন তিনি। 

গত ২২ বছরে সাও পাওলো, সান্তোস, ফ্লুমিনেন্স, ফ্ল্যামেঙ্গো, পালমেইরাসসহ ব্রাজিলের প্রায় সব শীর্ষ ক্লাবের ডাগআউটে দাঁড়িয়েছেন। এবার শুরু হতে যাচ্ছে তার সেলেসাও অধ্যায়। আসন্ন কোপা আমেরিকায় স্থায়ী কোচ নিয়েই খেলতে চায় তারা। বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, মহাদেশীয় টুর্নামেন্টে ব্রাজিলের ডাগ আউটে দেখা যাবে দরিভাল জুনিয়রকে।


সর্বশেষ সংবাদ