স্কলারশিপ নিয়ে পড়ুন খলিফা বিশ্ববিদ্যালয়ে

সংযুক্ত আরব আমিরাতের খলিফা বিশ্ববিদ্যালয়
সংযুক্ত আরব আমিরাতের খলিফা বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বর্তমানে বাংলাদেশি শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষার জনপ্রিয় গন্তব্য হয়ে উঠেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। বৈশ্বিকভাবে স্বীকৃত কিউএস র‌্যাংকিংয়ে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোর ভালো অবস্থান রয়েছে। এছাড়া গত বছর বাংলাদেশ থেকে উচ্চশিক্ষার লক্ষ্যে বিদেশে পাড়ি জমানো শিক্ষার্থীদের বেশি সংখ্যকই গেছেন মধ্যপ্রাচ্যের আবুধাবি ও দুবাইয়ের বিশ্ববিদ্যালয়গুলোয়।

এর অন্যতম কারণ হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের উন্নত শিক্ষাব্যবস্থা, সরকারি এবং বিশ্ববিদ্যালয়গুলোর নজরকাড়া সব স্কলারশিপ। আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দিচ্ছে দেশটির খলিফা বিশ্ববিদ্যালয়। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বাংলাদেশসহ বিশ্বের যেকোনা দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী বছরের ৩০ এপ্রিল।

দেশটির আমীর খলিফা বিন জায়েদ আল নাহিয়ান বিশ্ববিদ্যালয়টি আবুধাবি শহরের শারজাহতে ২০০৭ সালে প্রতিষ্ঠা করেন। এটি একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার অল্প সময়ের মধ্যে উচ্চশিক্ষার এ প্রতিষ্ঠানটি ওয়ার্ড র‌্যাংকিংয়ে ১৮১তম স্থান অর্জন করে।

‘খলিফা বিশ্ববিদ্যালয়’ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পছন্দের যেকোন বিষয় নিয়ে অধ্যয়ন করতে পারবেন। শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে। এছাড়া আবাসন খরচ, বিমান খরচসহ নানা সুযোগ-সুবিধা রয়েছে স্কলারশিপটিতে।

সুযোগ-সুবিধা
* সম্পূর্ণ বিনা বেতনে পড়াশোনার সুযোগ
* মাসিক উপবৃত্তি
* স্বাস্থ্য ভাতা
* গবেষণা ভাতা
* আবাসন সুবিধা
* ভ্রমণ ভাতা
* খাবার ভাতা

যোগ্যতা
* আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে
* স্নাতকোত্তরের জন্য স্নাতক এবং পিএইচডির জন্য স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে
* একাডেমিক ফলাফল ভালো হতে হবে
* ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে
* বিশ্ববিদ্যালয়ে ভর্তির সব প্রয়োজনীয়তা পূরণ করতে হবে

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রের এক্সচেঞ্জ প্রোগ্রাম, রয়েছে মাসিক উপবৃত্তি-ট্যুরের ব্যবস্থা

প্রয়োজনীয় নথিপত্র
* পূণাঙ্গ জীবন বৃত্তান্ত
* একাডেমিক ট্রান্সক্রিপ্ট
* পাসপোর্ট
* স্টেটমেন্ট অব পারপাস (এসওপি)
* রিসার্চ প্রপোজাল
* রেফারেন্স লেটার দু’টি
* ইংরেজী ভাষা দক্ষতার সনদ

আবেদন প্রক্রিয়া
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে এবং বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন https://www.ku.ac.ae/graduate-admissions?fbclid=IwAR0TDBC449csXJHQmIgKwPDcuEAVbjlpFIPLeOl0jl7RpWU8_4x_8F1Oi9w


সর্বশেষ সংবাদ