আগামীতে সব ধরনের কাজ হবে পেপারলেস: পলক

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  © টিডিসি ফটো

আগামীতে সকল ধরনের কাজ পেপারলেস পদ্ধতিতে হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, সরকার ইতোমধ্যে ই-নথির মাধ্যমে কাগজবিহীন দাপ্তরিক কাজ শুরু করেছে। আগামীতে শিক্ষকদের বেতন-ভাতা, ক্যান্টিনের বিল, পরীক্ষার ফিসহ যেকোনো লেনদেন হবে অনলাইনে ডিজিটাল ইলেকট্রনিক ট্রানজেকশনের মাধ্যমে।

সোমবার (২০ মার্চ) সন্ধ্যায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু হলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর নীতি ও আদর্শকে ধারণ করে ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ তৈরি করতে প্রধানমন্ত্রী চারটি মূলনীতির কথা বলেছেন। সেটি হলো- স্মার্ট নাগরিক, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নমেন্ট। আর স্মার্ট নাগরিক গড়ে তোলার সবচেয়ে বড় জায়গা হলো বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: নিয়োগ নিয়ে নিজ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের হাতে লাঞ্ছিত ভিসি

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, আমরা একটি স্মার্ট বিশ্ববিদ্যালয় গড়ে তুলবো। যে বিশ্ববিদ্যালয় হবে- বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার যে লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন তার সাঁরথি। শিক্ষা, গবেষণা ও উন্নয়ন- এই মটোকে সামনে রেখে আগামীতে আরও নতুন নতুন উদ্ভাবনে নজরুল বিশ্ববিদ্যালয় যুক্ত থাকবে বলে এসময় উপাচার্য প্রত্যয় ব্যক্ত করেন।

 আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর ও ধন্যবাদ জ্ঞাপন করেন বঙ্গবন্ধু হলের প্রভোস্ট মাসুম হাওলাদার। এর আগে হল দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে মেধাবৃত্তি প্রদান করা হয়।


সর্বশেষ সংবাদ