এক সিরিঞ্জে ৩০ শিক্ষার্থীকে করোনার টিকা

স্বাস্থ্যকর্মী জিতেন্দ্র
স্বাস্থ্যকর্মী জিতেন্দ্র  © সংগৃৃহীত

এক সিরিঞ্জ দিয়ে ৩০ জন স্কুল পড়ুয়া শিক্ষার্থীকে টিকা দেওয়ার অভিযোগ উঠল এক স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে। ভারতের মধ্যপ্রদেশের সাগরে এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে। অভিযুক্ত ওই স্বাস্থ্যকর্মীর নাম জিতেন্দ্র। তিনি সাগর শহরে একটি বেসরকারি স্কুলে পড়ুয়াদের করোনার টিকা দিচ্ছিলেন।

জিতেন্দ্রর বিরুদ্ধে অভিযোগ, একই সিরিঞ্জ ব্যবহার করে তিনি সব স্কুল  পড়ুয়াদের টিকা দিয়েছেন। যদিও এ জন্য তিনি তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেই দায়ী করেছেন। 

অভিভাবকেরা জিতেন্দ্রর বক্তব্যের একটি ভিডিও করেন। সেই ভিডিওতে তিনি বলছেন, যে ব্যক্তি আমাকে টিকার সামগ্রী দিয়েছেন তিনি একটি সিরিঞ্জ দিয়েছিলেন। তাই ওই একটি সিরিঞ্জ দিয়েই সবাইকে টিকা দিয়েছি। কে সেই ব্যক্তি তা তিনি জানেন না— এমনটাই ভিডিওতে দাবি করেছেন ওই স্বাস্থ্যকর্মী।

প্রসঙ্গত, এইডস রোগের সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার কারণে ১৯৯০ সালে একটি সিরিঞ্জ একবার ব্যবহারের নিয়ম চালু হয়। এই বিষয়টি সম্পর্কে তিনি ওয়াকিবহাল বলেও জিতেন্দ্র ওই ভিডিওতে জানিয়েছেন। কিন্তু তিনি দোষ নিজের ঘাড়ে নিতে নারাজ। তার কথায়, আমার দোয কেন হবে? আমায় যদি একটি সিরিঞ্জ দেওয়া হয় তবে আমি কী করব?

সাগর প্রশাসন কেন্দ্রীয় সরকারের ‘এক সিরিঞ্জ এক টিকা’র নিময় লঙ্ঘন এবং কাজে গাফিলতির জন্য জিতেন্দ্রর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে। জেলার টিকাকরণ আধিকারিক রাকেশ রোশনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। কারণ, তিনিই জেলার টিকাকরণের দায়িত্বে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


সর্বশেষ সংবাদ