৬ মিটার বাড়ল আইফেল টাওয়ারের উচ্চতা

আইফেল টাওয়ার
আইফেল টাওয়ার  © ফাইল ছবি

বিশ্বের অন্যতম জনপ্রিয় স্থাপত্য আইফেল টাওয়ারের উচ্চতা বেড়েছে। প্যারিসের আইফেল টাওয়ারে মঙ্গলবার একটি নতুন ডিজিটাল রেডিও অ্যান্টেনা বসানো হয়েছে। এর ফলে টাওয়ারের উচ্চতা ৬ মিটার বা ১৯ দশমিক ৬৯ ফুট বেড়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

রয়টার্সের প্রতিবেদনের বলা হয়েছে, নতুন ডিজিটাল রেডিও অ্যান্টেনা বসানোর পর আইফেল টাওয়ারের বর্তমান উচ্চতা দাঁড়াল ৩৩০ মিটার বা ১ হাজার ৮২ দশমিক ৬৯ ফুট। মঙ্গলবার হেলিকপ্টারে করে অ্যানটেনাটি বসানো হয়। টেলিভিশনে বিষয়টি সরাসরি সম্প্রচার করা হয়।

১৮৮৯ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে আকাশচুম্বী এই লোহার কাঠামো নির্মাণ করা হয়। বিখ্যাত পুরকৌশলী গুস্তাভ আইফেল এটি নির্মাণ করেন। এটি নির্মাণের পর তৎকালীন বিশ্বের সবচেয়ে উঁচু ওয়াশিংটন মনুমেন্ট তার খেতাব হারায়। ওয়াশিংটন মনুমেন্টের উচ্চতা ৫৫৫ ফুট বা ১৬৯ দশমিক ১৬ মিটার।

আরও পড়ুন: বুক রিভিউ: পাওলো কোয়েলহোর ‘দ্য স্পাই’

নির্মাণের পর থেকে ৪০ বছর পর্যন্ত আইফেল টাওয়ার বিশ্বের সবচেয়ে উঁচু মানব নির্মিত কাঠামো হিসেবে নিজের খেতাব ধরে রাখে। তবে ১৯২৯ সালে নিউইয়র্কে নির্মিত ‘ক্রিসলার বিল্ডিং’–এর কাছে খেতাব হারায় আইফেল টাওয়ার। অ্যানটেনাসহ ক্রিসলার বিল্ডিংয়ের উচ্চতা ৩১৯ মিটার বা ১ হাজার ৪৬ ফুট।

আইফেল টাওয়ার বিশ্বের সবচেয়ে বেশি দর্শনীয় স্থানগুলোর মধ্যে একটি। এটি ১০০ বছরের বেশি সময় ধরে সম্প্রচারকাজে ব্যবহৃত হয়ে আসছে। এর চূড়ার উচ্চতা বহুবার পরিবর্তিত হয়েছে। কারণ, পুরোনো অ্যানটেনাগুলো প্রতিস্থাপন করতে হয়েছে।

সরাসরি টেলিভিশন সম্প্রচারে দেখা যায়, একটি হেলিকপ্টার নতুন অ্যানটেনাটি রশিতে ঝুলিয়ে উড়ে আসছে। এরপর এটি টাওয়ারের চূড়া বরাবর আকাশে স্থির হয়। আর টাওয়ারের চূড়ায় থাকা কর্মীরা অ্যানটেনাটি যুক্ত করে দিচ্ছেন। টাওয়ারের সঙ্গে অ্যানটেনা সংযুক্ত করতে লেগেছে ১০ মিনিটের কম সময়।


সর্বশেষ সংবাদ