দেশের সব উন্নয়নে বেশি অবদান রেখেছে ঢাবি: প্রধানমন্ত্রী

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) দেশের গণতান্ত্রিক প্রতিটি আন্দোলনের কেন্দ্রস্থল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  তিনি বলেছেন, দেশের সব উন্নয়নে সবচেয়ে বেশি অবদান রেখেছে ঢাবি। বাংলাদেশের ইতিহাসের প্রতিটি পরতে ঢাবির অবদান দেখি।  তাই সাবেক শিক্ষার্থী হিসাবে আমি গর্ববোধ করি।

রোববার (৭ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের উদ্যোগে আয়োজিত ‘বঙ্গমাতা: এ প্যারাগন অব উইমেন লিডারশিপ অ্যান্ড ন্যাশন-বিল্ডিং ইন বাংলাদেশ’ শীর্ষক দুইদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী। সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশের প্রতিটি সংগ্রামের ঢাবির অবদান রয়েছে। দেশের গণতান্ত্রিক প্রতিটি আন্দোলনের কেন্দ্রস্থল ঢাবি। স্বাধীনতা পরবর্তী সামরিক শাসক জিয়াউর রহমান ও হুসেইন মুহম্মদ এরশাদের বিরুদ্ধেও এই বিশ্ববিদ্যালয় থেকে আন্দোলন শুরু হয়েছিল। বাংলাদেশের সব গণতান্ত্রিক আন্দোলন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু হয়।

আরও পড়ুন: উদ্ধার স্বর্ণের ২৫ ভাগ আইনশৃঙ্খলা বাহিনীকে দেওয়ার প্রস্তাব

শেখ হাসিনা আরও বলেন, ১৯৯১ সালে আন্দোলন-সংগ্রাম করে যখন গণতন্ত্র আনি, তখনো ক্ষমতায় আসলো…ক্ষমতা কিন্তু সেনানিবাসেই ছিল। জিয়ার স্ত্রী খালেদা জিয়া ১৫ ফেব্রুয়ারি (১৯৯৬ সাল) ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে নিজেকে ঘোষণা দিলেন দ্বিতীয়বারের প্রধানমন্ত্রী। তখন যে ভোট চুরির প্রতিবাদে আন্দোলন হয়েছিল সেটাও কিন্তু ঢাবি থেকে শুরু।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, মা ফজিলাতুন নেছার সঙ্গে নিজের বয়সের ব্যবধান ছিল মাত্র ১৬ বছর।  সেই জন্য মায়ের সঙ্গে অনেকটা বন্ধুত্বপূর্ণ সম্পর্কই ছিল আমার। পরিবারের সদস্যদের যারাই বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পর্যন্ত পড়ালেখা করেছিলেন সবাই ঢাবির শিক্ষার্থী ছিলেন বলে জানান প্রধানমন্ত্রী।

ঢাবিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ প্রতিষ্ঠা করার জন্য সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন।


সর্বশেষ সংবাদ