কিংবদন্তি সংগীত পরিচালক আলম খান আর নেই

আলম খান
আলম খান  © ফাইল ছবি

না ফেরার দেশে পারি জমিয়েছেন পপ তারকা আজম খানের ছোট ভাই কিংবদন্তি সংগীত পরিচালক আলম খান। ফুসফুসের ক্যান্সারসহ বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন তিনি।

শুক্রবার (৮ জুলাই) বেলা ১১টার দিকে রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন আলম খানের ছেলে আরমান খান। তিনি বলেন, প্রায় এক-দেড় মাস থেকেই আব্বার শারীরিক অবস্থা ভালো ছিল না। বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তাঁকে ভর্তি করিয়েছিলাম।  গতকাল তাকে লাইফ সাপোর্টেও নেওয়া হয়েছিল। কিন্তু আজ আমাদের ছেড়ে চলে গেলেন।

আরও পড়ুন: অতি ঝুঁকিপূর্ণ সলিমুল্লাহ হলের ৩৬টি কক্ষ, শিক্ষার্থী রাখতে মানা

আলম খানের জন্ম ১৯৪৪ সালের ২২ অক্টোবর সিরাজগঞ্জের বানিয়াগাতি গ্রামে। ঢাকার সিদ্ধেশ্বরী স্কুল থেকে মেট্রিক পাশ করেন তিনি। এই স্কুলে থাকা অবস্থায়ই গানের প্রতি আগ্রহী হন এবং মায়ের উৎসাহে তিনি গানের চর্চা শুরু করেন। এরপর বাবাও সমর্থন দেন।  

‘ওরে নীল দরিয়া’, ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘আমি রজনীগন্ধা ফুলের মতো’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’সহ অসংখ্য কালজয়ী গানের সুরকার ছিলেন আলম খান।

আলম খান শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ‘বড় ভাল লোক ছিল’ (১৯৮২), ‘তিন কন্যা’ (১৯৮৫), ‘সারেন্ডার’ (১৯৮৭), ‘দিনকাল (১৯৯২) এবং ‘বাঘের থাবা’ (১৯৯৯) ছবিগুলোতে। শ্রেষ্ঠ সুরকার হিসেবে ২০০৮ সালে পেয়েছেন ‘কি জাদু করিলা’ ছবির জন্য।  


সর্বশেষ সংবাদ