ভোলার ১০ গ্রামে সৌদির সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন 

ভোলায় ঈদুল ফিতর উদযাপন
ভোলায় ঈদুল ফিতর উদযাপন  © টিডিসি ফটো

সৌদি আরবের সাথে মিল রেখে রোজা রাখার পর এবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে ভোলার পাঁচ উপজেলার ১০টি গ্রামের প্রায় ৫ হাজার মানুষ পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছেন। বুধবার (১০ এপ্রিল) সকাল ৯টায় জেলার বোরহানউদ্দিন উপজেলার মুলাইপত্তন গ্রামের মজনু মিয়ার বাড়িতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সেখানে ২ শতাধিক মানুষ জামাতে শরীক হন।

জানা গেছে, এরা বিভিন্ন গ্রামের সুরেশ্বরী দরবার শরীফ ও সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের অনুসারী প্রায় শতাধিক বছর ধরে এ ঈদ উদযাপন করে আসছেন।

ঈদ জামাতে ইমামতি করেন সুরেশ্বর দরবার শরীফের খলিফা গোলাম মাওলা মজনু মিয়া। এছাড়াও পর্যায়ক্রমে চৌকিদার বাড়ি, পঞ্চায়েত বাড়িসহ বিভিন্ন এলাকায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজ আদায় শেষে একে অপরের সঙ্গে কোলাকোলি করে শুভেচ্ছা বিনিময় করেন তারা।

সৌদির সঙ্গে মিল রেখে একদিন আগে ঈদ উদযাপন করতে পেরে ভীষণ আনন্দিত তারা। এসব পরিবারে মানুষ একইভাবে একদিন আগে রোজাও রেখেছিলেন। প্রতিবারই সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা ঈদুল ফিতর উদযাপন করেন।

বোরহানউদ্দিনের টবগী ইউনিয়নের মুলাইপত্তন গ্রামের আমিন মিয়া চৌকিদার বাড়ি জামে মসজিদের সভাপতি মো. মাসুদ পারভেজ রহিম জানান, তারা প্রতি বছরই সৌদি আরবের সাথে মিল রেখে রোজা রাখেন ও ঈদ উদযাপন করেন। এ বছরও তারা গত ১১মার্চ সৌদি আরবের সাথে মিল রেখে রোজা রেখেছেন। আর ৩০ রোজা শেষে সৌদি আরবের সাথে বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছেন।

তিনি আরও জানান, বোরহানউদ্দিন উপজেলাতেই তাদের সংখ্যা সবচেয়ে বেশি। এছাড়াও ভোলা সদর, দৌলতখান, লালমোহন, তজুমদ্দিন, চরফ্যাশন ও মনপুরা উপজেলায় তাদের সংখ্যা তেমন বেশি নেই। তবে, তারা নিজ নিজ গ্রামে ঈদের নামাজ পড়েন বলে দাবি করেন তিনি।

 

সর্বশেষ সংবাদ