ঈদযাত্রা

সড়ক দুর্ঘটনায় ১৫ দিনে নিহত ৩২৪, আহত ৬৩১ জন

সড়ক দুর্ঘটনা
সড়ক দুর্ঘটনা  © ফাইল ছবি

ঈদযাত্রায় ১৫ দিনে ১১৭টি মোটরসাইকেল দুর্ঘটনাসহ সারাদেশে ৩০৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দূর্ঘটনায় নিহত হয়েছেন ৩২৪ জন এবং কমপক্ষে ৬৩১ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬১ জন নারী ও ৭২টি শিশু রয়েছে। মোটরসাইকেলের ১১৭টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১০৬ জন; যা মোট নিহতের ৩২ দশমিক ৭১ শতাংশ। 

শুক্রবার (১৪ জুলাই) এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে রোড সেফটি ফাউন্ডেশন। ঈদুল আজহার আগে-পরের ১৫ দিনের (২৩ জুন-৭ জুলাই পর্যন্ত) সড়ক দূর্ঘটনা বিশ্লেষণ করে রোড সেফটি এই প্রতিবেদন তৈরি করেছে। এতে বলা হয়েছে, ৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে যানবাহনভিত্তিক নিহতের চিত্র তুলে ধরে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।  

আরো পড়ুনঃ বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ঐতিহাসিক চন্দ্রাভিযান শুরু ভারতের

প্রতিবেদনে অনুযায়ী, মোট ৩০৩টি সড়ক দুর্ঘটনায় ৬৯ জন পথচারী, যানবাহনচালক ও সহকারী ৪৭ জন, মোটরসাইকেল চালক ও আরোহী ১০৬ জন, বাসযাত্রী ১০ জন, ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি আরোহী ২৪ জন, প্রাইভেটকার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স আরোহী ২৫ জন, থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান) ৭০ জন, স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-ভটভটি-টমটম-মাহিন্দ্র) ১১ জন এবং বাইসাইকেল-প্যাডেল রিকশা আরোহী ৯ জন নিহত হয়েছেন।

প্রতিবেদনে দেখানো হিসেব অনুযায়ী, মোট নিহতের ২১ দশমিক ২৯ শতাংশ পথচারী, ১৪ দশমিক ৫০ শতাংশ যানবাহনের চালক ও সহকারী, ৩২ দশমিক ৭১ শতাংশ মোটরসাইকেল চালক ও আরোহী, ৩ দশমিক ০৮ শতাংশ বাসযাত্রী , ৭ দশমিক ৪০ শতাংশ ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি আরোহী, ৭ দশমিক ৭১ শতাংশ প্রাইভেটকার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স আরোহী, ২১ দশমিক ৬০ শতাংশ থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান), ৩ দশমিক ৩৯ শতাংশ স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-ভটভটি-টমটম-মাহিন্দ্র) এবং ২ দশমিক ৭৭ শতাংশ বাইসাইকেল-প্যাডেল রিকশা আরোহী। 

এছাড়াও এই ১৫ দিনে ১৪টি নৌ-দুর্ঘটনায় ২১ জন নিহত, ২৬ জন আহত এবং ১৩ জন নিখোঁজ রয়েছে। আর এই সময় ২৭টি রেলপথ দুর্ঘটনায় ২৩ জন নিহত এবং ১৬ জন আহত হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৩১টি জাতীয় মহাসড়কে, ১১৫টি আঞ্চলিক সড়কে, ৩৭টি গ্রামীণ সড়কে এবং ২০টি শহরের সড়কে সংঘটিত হয়েছে।

দুর্ঘটনাসমূহের ৫৭টি (১৮ দশমিক ৮১ শতাংশ) মুখোমুখি সংঘর্ষ, ১৪৯টি (৪৯ দশমিক ১৭ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ৭২টি (২৩ দশমিক ৭৬ শতাংশ) পথচারীকে চাপা বা ধাক্কা দেওয়া, ২৫টি (৮ দশমিক ২৫ শতাংশ) যানবাহনের পেছনে আঘাত করার কারণে ঘটেছে।


সর্বশেষ সংবাদ