বেশি বয়সে বিয়ে করেন সিলেটের পুরুষেরা, কম বয়সে ময়মনসিংহের

বিয়ে
বিয়ে  © সংগৃহীত

দেশে ময়মনসিংহ বিভাগের পুরুষেরা সবচেয়ে কম বয়সে বিয়ে করেন। ওই বিভাগের পুরুষদের বিয়ের গড় বয়স ২২ বছর। আর সবচেয়ে বেশি বয়সে বিয়ে করেন সিলেট বিভাগের পুরুষেরা। সিলেটের পুরুষেরা গড়ে ২৬ বছর বয়সে বিয়ে করেন।

বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস-২০২১ এর এক জরিপে এ তথ্য উঠে এসেছে। সোমবারর (১৭ এপ্রিল) রাজধানীর পরিসংখ্যান ভবন মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ জরিপের ফলাফল প্রকাশিত হয়।

জরিপে দেখা গেছে, দেশের সবচেয়ে ধনী শ্রেণির বিয়ের বয়স সবচেয়ে বেশি। এই শ্রেণির পুরুষেরা গড়ে ২৭ বছর বয়সে বিয়ে করেন। ওই শ্রেণির নারীদের বিয়ের বয়স গড়ে ২১ বছর, যা বিয়ের জাতীয় গড় বয়সের চেয়ে বেশ কম।

ধনী-গরিবনির্বিশেষে জাতীয়ভাবে বিয়ের গড় বয়স পুরুষের ক্ষেত্রে ২৪ দশমিক ৩ বছর, আর নারীর ক্ষেত্রে ১৮ দশমিক ৭ বছর। দুটো হিসাবই প্রথম বিয়ের মধ্যমা মান ধরে করা হয়েছে।

বাংলাদেশে ধনীরা বেশি বয়সে বিয়ে করেন। টাকাপয়সা, ধনসম্পদ হলে বৈবাহিক জীবনে জড়ানোর প্রবণতা বেশি। নিজেদের প্রতিষ্ঠিত ও যোগ্য করে তোলায় বেশি মনোযোগী হন তারা। বিবিএসের ওই প্রতিবেদন অনুযায়ী, মোটামুটি শ্রেণির মধ্যে বিয়ের গড় বয়স পুরুষদের ক্ষেত্রে ২৫ বছর এবং নারীর ক্ষেত্রে এই বয়স ২১ বছর।

বিবিএসের জরিপের তথ্য বলছে, তুলনামূলকভাবে গরিব মানুষের মধ্যে কম বয়সে বিয়ে করার প্রবণতা বেশি। সবচেয়ে গরিব যে শ্রেণি, সেখানে পুরুষেরা গড়ে ২১ বছর বয়সে বিয়ে করেন। গরিব নারীর ক্ষেত্রে বিয়ের গড় বয়স ১৭ বছর।


সর্বশেষ সংবাদ