চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন আজ

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন  © সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন আজ। নির্বাচনকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে সারাদেশে উত্তাপ ছড়িয়েছে। যার কারণে আজকের নির্বাচনকে ঘিরে সাধারণ মানুষের আগ্রহও তৈরি হয়েছে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

এবারের নির্বাচনে দুটি প্যানেলে বেশ কয়েকজন তারকাশিল্পী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে একটি প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন সদ্য বিদায়ী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক অভিনেতা মিশা সওদাগর ও জায়েদ খান। অন্যদিকে আরেকটি প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন সভাপতি পদে অভিনেতা ইলিয়াস কাঞ্চন ও সাধারণ সম্পাদক পদে অভিনেত্রী নিপুণ আক্তার। দুই প্যানেলেই সিনিয়র-জুনিয়র বেশ কয়েকজন তারকাশিল্পী একে অন্যের বিরদ্ধে লড়ছেন। 

এদিকে চলতি মাসের শুরু থেকেই চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন নিয়ে বিতর্ক শুরু হয়। শুরুতেই অনেকের মনে সন্দেহ ছিল যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে কিনা। কারণ একদিকে করোনার প্রকোপ বাড়ার শঙ্কা, অন্যদিকে শিল্পী সমিতির ভোটাধিকার বঞ্চিত অনেক সহযোগী সদস্যের দায়ের করা রিটে আদালতের নিষেধাজ্ঞার বিষয়ও ছিল আলোচনায়। কিন্তু গত সেশনের নির্বাচিত মিশা-জায়েদ কমিটি যথাসময়ই নির্বাচন অনুষ্ঠিত করার জন্য পরিচালনা কমিটি গঠন করে কমিশনারদের হাতে ক্ষমতা ছেড়ে দেয়। পূর্বের কমিটির সঙ্গে আলোচনা সাপেক্ষে ২৮ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠানের তফসিল ঘোষণা করে নির্বাচন পরিচালনা কমিটি। এ কমিটির চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন পীরজাদা শহীদুল হারুন। তার সঙ্গে কমিশনার হিসাবে রয়েছেন বিএইচ নিশান ও বজলুর রাশেদ চৌধুরী। 

এবারের শিল্পী সমিতির নির্বাচনে ভোটার সংখ্যা ৪২৮ জন। তবে নির্বাচন চলাকালীন দর্শনার্থীদের ভিড় এড়াতে এবং করোনা সতর্কতায় এফডিসিতে প্রবেশের ক্ষেত্রে বেশকিছু বিধিনিষেধ আরোপ করেছে নির্বাচন কমিশন। এরমধ্যে রয়েছে-নিবন্ধিত টিভি চ্যানেল, বাছাইকৃত সংবাদপত্র ও সরকার কর্তৃক স্বীকৃত অনলাইন সংবাদকর্মী ছাড়া আর কাউকে এফডিসিতে ঢুকতে দেওয়া হবে না। নির্বাচন উপলক্ষ্যে আজ এফডিসিতে কোনো প্যান্ডেল বা চেয়ারের ব্যবস্থা থাকবে না। নির্বাচনের দিন ভোটার, শিল্পী ও ভোটসংশ্লিষ্টরা ছাড়া আর কেউ এফডিসির ভেতরে থাকতে পারবেন না।

সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খান প্যানেলে রয়েছেন সহসভাপতি মনোয়ার হোসেন ডিপজল ও রুবেল, সহসাধারণ সম্পাদক সুব্রত, সাংগঠনিক সম্পাদক আলেকজান্ডার বো, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক জয় চৌধুরী, দপ্তর ও প্রচার জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক জাকির হোসেন, কোষাধ্যক্ষ ফরহাদ হোসেন। এ প্যানেলে কার্যকরী সদস্য হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন নাদির খান, সুচরিতা, অঞ্জনা, রোজিনা, আলী রাজ, বাপ্পারাজ, অরুণা বিশ্বাস, মৌসুমী, আসিফ ইকবাল, চুন্নু ও হাসান জাহাঙ্গীর।

অন্যদিকে সভাপতি ইলিয়াস কাঞ্চন ও সাধারণ সম্পাদক নিপুন প্যানেলে রয়েছেন সহসভাপতি রিয়াজ, ডিএ তায়েব, সহসাধারণ সম্পাদক সাইমন সাদিক, সাংগঠনিক সম্পাদক শাহনূর, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নিরব, দপ্তর ও প্রচার সম্পাদক আরমান, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন ইমন, কোষাধ্যক্ষ আজাদ খান। এ প্যানেলে কার্যকরী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন অমিত হাসান, ফেরদৌস, শাকিল খান, নানা শাহ, আফজাল শরীফ, কেয়া, পরীমনি, জেসমিন, সাংকোপাঞ্জা, গাঙ্গুয়া ও সীমান্ত।


সর্বশেষ সংবাদ