দ্বিতীয় মেয়াদে বুয়েটের ভিসি হিসেবে যোগদান করলেন অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার

অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার
অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার  © ফাইল ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদারকে ৪ বছরের জন্য বিশ্ববিদ্যালয়টির ফের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। আজ বুধবার (৩ জুলাই) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে এই নিয়োগ দেওয়া হয়।

এর আগে ২০২০ সালের ২৫ জুন প্রথম মেয়াদে বুয়েটের ১৪তম উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন তিনি। গত ২৫ জুন প্রথম মেয়াদের কার্যদিবস সমাপ্ত করেন অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। এদিকে, আজ অপরাহ্নে ফের বুয়েটের উপাচার্য হিসেবে যোগদানের ফলে টানা দ্বিতীয় মেয়াদে এই দায়িত্ব নিলেন তিনি।

অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার ১৯৫৮ সালের ডিসেম্বরে ফেনী জেলার দাগনভূঁইয়া থানার রামনগরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে চাঁদপুরের ডি এন হাই স্কুল থেকে এসএসসি এবং ১৯৭৫ সালে চাঁদপুর কলেজ থেকে এইচএসসি পাস করেন। 

তিনি ১৯৮১ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগ থেকে ১ম শ্রেণিতে বি.এসসি ডিগ্রী অর্জন করেন এবং মেধা তালিকায় ৪র্থ স্থান লাভ করেন। ১৯৮৫ সালে বুয়েটের একই বিভাগ থেকে এম.এসসি ডিগ্রী অর্জন করেন। ১৯৯৩ সালে ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়গপুর থেকে অপটিকাল ফাইবার কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৮১ সালে বুয়েটে যোগদানের পর থেকে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে নিযুক্ত ছিলেন। জুন-২০০৬ থেকে মে-২০০৮ পর্যন্ত বুয়েটের ইইই বিভাগের বিভাগীয় প্রধান এবং জুন-২০১০ থেকে জুন-২০১২ পর্যন্ত বুয়েটের ইইই অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি এই বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের সহকারী প্রভোস্ট হিসেবে ৬ বছর এবং আহসানউল্লাহ হলের প্রভোস্ট হিসেবে ২ বছর দায়িত্ব পালন করেন। ডিসেম্বর ২০১৬ থেকে মে ২০১৯ পর্যন্ত বুয়েট ছাত্র কল্যাণ পরিদপ্তরের পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন।

তিনি জানুয়ারি ১৯৯৯ থেকে জুলাই ২০০২ পর্যন্ত মাল্টিমিডিয়া বিশ্ববিদ্যালয় (এমএমইউ) সাইবারজায়া, মালয়েশিয়া’র ইঞ্জিনিয়ারিং অনুষদের ভিজিটিং অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করেন। ডিসেম্বর ২০০১ থেকে জানুয়ারী ২০০২ পর্যন্ত তিনি গুনমা বিশ্ববিদ্যালয়ের, জাপান এর তড়িৎ প্রকৌশল বিভাগের ভিজিটিং রিসার্চ প্রফেসর ছিলেন। ১৯৯৬ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত পারমা বিশ্ববিদ্যালয়, ইতালি এর তথ্য প্রকৌশল বিভাগের একজন পরিদর্শন গবেষক ছিলেন। 

তিনি দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) ও ঢাকার চেম্বার অব কমার্স (ডিসিসি) এর এই অঞ্চলে টেলিযোগাযোগ খাতের উন্নয়নের জন্য পরামর্শদাতা হিসেবে কাজ করেন।  তিনি দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে ডিপিডিসি এবং বিটিসিএল-এর পরিচালনা পর্ষদের সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন।

তাঁর গবেষণার মধ্যে রয়েছে অপ্টো-ইলেকট্রনিক্স এবং ফটোনিকস, অপটিকাল ফাইবার যোগাযোগ ব্যবস্থা, ডিডাবিøউডিএম অপটিকাল নেটওয়ার্কস, সলিটন প্রোপাগেশন, ব্রডব্যান্ড ওয়্যারলেস কমিউনিকেশন, মোবাইল এবং ইনফ্রারেড নেটওয়ার্কস। তিনি ১০০টিরও বেশি এম.এসসি ইঞ্জিনিয়ারিং থিসিস এবং ৮টি পিএইচডি থিসিস তদারকি করেছেন এবং ২০০টিরও বেশি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণামূলক প্রবন্ধ, রেফার্ড জার্নালস এবং কনফারেন্স প্রসিডিংস প্রকাশ করেন।


সর্বশেষ সংবাদ