রাবিতে প্রক্সি: এবার মেডিকেল শিক্ষক আটক

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার অভিযোগে মেডিকেলের এক শিক্ষককে আটক করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা কমিটি। আটক শিক্ষক খুলনার গাজী মেডিকেল কলেজের প্রভাষক হিসেবে কর্মরত রয়েছেন। মঙ্গলবার (২৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের তাকে আটক করা হয়।

জানা গেছে, রাবির ‘এ’ ইউনিটের ৪র্থ শিফটের ভর্তি পরীক্ষা চলাকালে তাকে আটক করা হয়েছে। আটক ডা. সমীর রায় খুলনার গাজী মেডিকেল কলেজের অ্যানাটমি বিভাগের প্রভাষক। তিনি খুলনা মেডিকেল কলেজের কে-২০ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি রোল ৮৪৬৪৮-এর পরীক্ষার্থী মোহাম্মদ রাহাত আমীন রিয়াদের পরিবর্তে শেখ রাসেল মডেল স্কুলে পরীক্ষা দিচ্ছিলেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত (সন্ধ্যা সাড়ে ৭টা) তাকে জিজ্ঞাসাবাদ চলছিলো।

এর আগে, প্রক্সি দেয়ার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষার্থীকে আটক করা হয়। পরে তাদেরকে এক বছরের কারাদণ্ডে দণ্ডিত করেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ।

জনসংযোগ সূত্রে জানা গেছে, দণ্ডপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মো. এখলাসুর রহমান। তিনি ভর্তি পরীক্ষার রোল ১৭২২৮ এর পরীক্ষার্থী লিমনের হয়ে প্রক্সি দেন। অন্যজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী ভর্তি পরীক্ষা রোল ৬২৮২৮ এর পরীক্ষার্থী মোসা. ইশরাত জাহানের হয়ে প্রক্সি দেন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী বায়োজিদ খান ভর্তি পরীক্ষা রোল ৩৯৫৩৪ এর পরীক্ষার্থী তানভির আহমেদের হয়ে প্রক্সি দিতে গিয়ে দণ্ডিত হয়েছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘আজ এ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্র প্রক্সি দেয়ার অভিযোগ তাদের আটক করা হয়। আটকের পড়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদে অপরাধ স্বীকার করেন তারা। ফলে ম্যাজিস্ট্রেট কর্তৃক তাদের ১ বছরের দণ্ড প্রদান করা হয়েছে।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘ভর্তি পরীক্ষায় কোন ধরনের জালিয়াতি কিংবা অনৈতিক কাজ করার সুযোগ নেই। এসব দেখভাল করার জন্য সার্বক্ষণিক তদারকি জারি রেখেছে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা টিম ও বিচক্ষণ শিক্ষকগণ। তাই ভর্তি পরীক্ষায় জালিয়াতি করে পাড় পাওয়ার কোন সুযোগ নেই।’


সর্বশেষ সংবাদ