কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা সবার শেষে

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

দেশের ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করতে পারেনি আয়োজক কমিটি। সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত হওয়ার পর নিজেদের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করতে চায় কর্তৃপক্ষ।

কৃষি গুচ্ছভুক্ত কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে কথা বলে জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম দ্রুত শেষ করার পরও গত জানুয়ারি মাসে প্রথম বর্ষের ক্লাস শুরু হয়েছে। ভর্তি পরীক্ষা যখনই নেয়া হোক না কেন নতুন বছরের শুরু ছাড়া ক্লাস শুরু করা সম্ভব হয় না। এই অবস্থায় এবার দেরিতেই ভর্তি পরীক্ষা আয়োজন করতে চান তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে কৃষি গুচ্ছের আহবায়ক ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শহীদুর রশীদ ভুঁইয়া দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা এবার একটু দেরিতে ভর্তি পরীক্ষা আয়োজন করতে চাই। আগে পরীক্ষা হলে শিক্ষার্থীরা ভর্তি হয়ে বসে থাকে। আমরা সেটা চাচ্ছি না। আমরা চাচ্ছি শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা শেষে ভর্তি হয়েই যেন ক্লাস করতে পারে। সেজন্য এবার দেরিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে।

আরও পড়ুন: গুচ্ছের পরীক্ষায় ইচ্ছেমত কেন্দ্র নির্বাচন করতে পারবেন ভর্তিচ্ছুরা

এদিকে, চলতি শিক্ষাবর্ষে কৃষি গুচ্ছে আরও একটি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে। নতুনভাবে যুক্ত হওয়া এই বিশ্ববিদ্যালয়টি হচ্ছে ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়’। বিশ্ববিদ্যালয়ে তিনটি অনুষদের অধীনে ৩০ জন করে মোট ৯০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া কৃষি গুচ্ছের অবশিষ্ট সাতটি বিশ্ববিদ্যালয় হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ